বিশ্বের দ্রুততম ভিডিও ক্যামেরা

তথ্যসূত্রঃ ইউনিভার্সিটি অব শিকাগো প্রেস জার্নাল

ভিস্যুয়াল প্রযুক্তিতে নয়া মোড়। তৈরী হল বিশ্বের দ্রুততম ভিডিও ক্যামেরা। প্রতি সেকেন্ডে পাঁচ ট্রিলিয়ন ক’রে ফ্রেম তোলা যাবে এই প্রযুক্তিতে। এর আগে কমার্শিয়াল ক্যামেরাগুলোতে তোলা যেত সেকেন্ডে ১০০০০০টি ফ্রেম যা ছিল ১০০০০০টি স্থিরচিত্রের সমতুল। পাঁচ ট্রিলিয়ন ফ্রেমের ভিডিও সেখানে পাঁচ ট্রিলিয়ন সংখ্যক স্থিরচিত্র দেখতে সাহায্য করবে দর্শককে। উচ্চ দ্রুতি সম্পন্ন রাসায়নিক বিক্রিয়ার সাথে এই ক্যামেরার দ্রুতি তুলনীয়, জানাচ্ছেন বিজ্ঞানীরা।

সুইডেনের লান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা চলতি বছরে একটি সভায় ক্যামেরাটিকে আনেন এবং এর খুঁটিনাটিগুলি নিয়ে একটি প্রদর্শনী চলে। এমনকি আলোর কণাদের গতিপথ উঠে আসবে এই ক্যামেরায় তোলা ভিডিওতে, জানিয়েছেন তাঁরা। ক্যামেরার ফ্ল্যাশে ব্যবহৃত লেজার রশ্মি বস্তু বা অবজেক্টকে প্রতিফলিত করে, প্রতিটি ফ্ল্যাশে বারবার বস্তুটি প্রতিফলিত হয় এবং খন্ড খন্ড ইমেজ তৈরী করে। এই খন্ডদৃশ্যগুলি মিলে একটি পূর্ণাঙ্গ ইমেজে রূপ পায়, তারপর একটি অ্যালগরিদম ব্যবহার করে ইমেজটিকে ভিডিওতে পরিণত করা হয়।

১৫ই মার্চ তারিখে ‘লাইটঃ সায়েন্স অ্যাণ্ড অ্যাপ্লিকেশনস’ পত্রিকায় এই প্রযুক্তি সম্পর্কে বিস্তারিত বিবরণ দেওয়া হয়েছে। একটি জার্মান কোম্পানি পরীক্ষাগারে ব্যবহারের জন্য ক্যামেরাটি ডেভেলপ করছে, ‘আশা করা যায় নতুন প্রযুক্তিটি দুবছরের মধ্যে তৈরী হয়ে যাবে’, জানাচ্ছে কোম্পানিটি।

Add Comments