কোমর ব্যাথা পিঠ ব্যথার কারণ আবহাওয়া নয়

তথ্যসূত্রঃ জর্জ ইন্সটিটিউট অফ গ্লোবাল হেলথ

ছায়ার সাথে যুদ্ধ করে গাত্রে হল ব্যাথা ? আবহাওয়ার দোষ নয়! আপনার হাঁটুর ব্যাথা কোমরে ব্যাথার জন্য আবহাওয়ার দায় নেই। উষ্ণতা আর্দ্রতা বায়ুর চাপ বাতাসের দিক বা বৃষ্টির পরিমাণ – কোনটাই দায়ী নয়, এমনটাই জানা যাচ্ছে জর্জ ইন্সটিটিউট অফ গ্লোবাল হেলথ এর নতুন গবেষণাপত্র থেকে।

প্রোফেসর ক্রিস মাহের বলছেন, এই সব পুরনো ধ্যানধারণা রোমান যুগেই শেষ হয়ে গেছে, যদিও এখনও মানুষ সেই স্মৃতি বয়েই দোষারোপ করে থাকে আওহাওয়ার উপর।

আবহাওয়া খারাপ থাকলেই এই উপসর্গগুলি মানুষের নজরে আসে, মৃদু রোদ্দুরের দিন হলে উপসর্গ থাকলেও মানুষ তা এড়িয়ে যায়, বলে অভিমত মাহেরের।

কোমরের ব্যাথায় ভোগা ১০০০ জন আর ৩৫০ হাঁটুর অস্টিওআরথ্রাইটিসে আক্রান্ত মানুষকে নিয়ে একটা সমীক্ষা চালানো হয় অস্ট্রেলিয়াতে। আবহাওয়া সংক্রান্ত তথ্য জুগিয়েছিল অস্ট্রেলিয়ার সরকারি আবহাওয়া দপ্তর।

ফলাফল খতিয়ে দেখে গবেষকরা বলছেন কোমর ব্যাথার সাথে উষ্ণতা আর্দ্রতা বায়ুর চাপ বায়ুর গতিবিধি অথবা বৃষ্টিপাতের কোনো সম্পর্ক নেই। যদিও, কোমরের নিম্নাঙ্গে ব্যাথার একটা গৌণ কারণ হয়তো বা তাপমাত্রা বৃদ্ধি। সূক্ষ্ম বিচারে সেটা গুরুত্বপূর্ণও নয় তেমন।

পিঠের ব্যাথার সমস্যায় ভোগেন পৃথিবীর এক তৃতীয়াংশ মানুষ। ষাটোর্দ্ধ মানুষের মধ্যে ১০ শতাংশ পুরুষ এবং ১৮ শতাংশ মহিলা অস্টিওআরথ্রাইটিসে আক্রান্ত।

সহযোগী প্রোফেসর ম্যানুয়েলা ফেরেইরা হাঁটুর সমস্যা নিয়ে সমীক্ষাটি চালিয়ে বলছেন, আবহাওয়ার উপর দায় চাপিয়ে লাভ নেই কারণ সেটা রোগীদের নিয়ন্ত্রণে নেই।

Add Comments