অন্ত্রের ব্যাকটেরিয়ার সাহায্যে দাতার রক্তের গ্রুপ পরিবর্তন করা যেতে পারে

রোগীর শরীরে রক্ত দেওয়ার সময়, দাতার রক্ত রোগীর রক্তের সাথে মেলা দরকার। ডেনমার্ক এবং সুইডেনের গবেষকদের এক নতুন আবিষ্কার দাতার রক্তকে রোগীর রক্তের সাথে মেলাতে সাহায্য করতে পারে, পাশাপাশি রক্তের সরবরাহের বিশ্বব্যাপী ঘাটতি কমাতেও পারে। গবেষকরা ল্যাবে দেখেছেন, আমাদের অন্ত্রে এক প্রজাতির ব্যাকটেরিয়া দ্বারা তৈরি এনজাইমের মিশ্রণ লোহিত রক্তকণিকাকে সার্বজনীন টাইপ O-গ্রুপে রূপান্তরিত করতে পারে। মানবদেহের সমস্ত কোশের মতো, লোহিত রক্তকণিকাগুলো অনন্য চিনিযুক্ত কাঠামোর আবরণে আবৃত থাকে। এগুলি ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হয়, যেমন টাইপ এ স্ট্রাকচার বা টাইপ বি। কিছুতে A এবং B উভয়ই থাকে এবং অন্যদের কোনোটাই থাকে না, যাকে O গ্রুপ বলা হয়। রোগীর শরীরে নতুন রক্ত দিলে যদি A বা B টাইপের লোহিত রক্তকণিকা প্রবেশ করে আর রোগীর ইমিউন সিস্টেম A বা B টাইপগুলোর সাথে পরিচিত না থাকে তবে তারা এই কোশগুলো আক্রমণ করে ধ্বংস করে দেয়। এইজন্য O টাইপ রক্ত বেশিরভাগ ক্ষেত্রে দেওয়া হয়। এই বহুমুখীতার কারণে, টাইপ O রক্তের স্টক বেশি ব্যবহৃত হয়। বিশেষ করে মেডিকেল ইমার্জেন্সিতে যখন ডাক্তারদের রোগীর রক্তের ধরন না জেনে দ্রুত রক্ত দেওয়ার প্রয়োজন হয়।
লোহিত রক্তকণিকাকে সার্বজনীন টাইপ O-তে রূপান্তর করার কৌশল ১৯৮২ সালে প্রবর্তিত হয়েছিল। সেইসময়ে বিজ্ঞানীরা কফি বিন থেকে নিষ্কাশিত একটি এনজাইম আবিষ্কার করেছিলেন যা লোহিত রক্ত কণিকার পৃষ্ঠের শর্করার টাইপ বি কোশগুলিকে সরিয়ে দিতে সক্ষম হত। কিন্তু তা বড়ো স্কেলে ব্যবহার করার মতো যথেষ্ট কার্যকরী ছিল না। ২০২২ সালে, ABO সিস্টেমের বাইরে আরও ৪০ টারও বেশি রক্তের গ্রুপ সিস্টেম এবং রিসাস ফ্যাক্টর পাওয়া গেছে। A এবং B ব্লাড গ্রুপের মধ্যেও উপপ্রকার রয়েছে, যার বিভিন্ন দৈর্ঘ্যের এবং ঘনত্বের সিগনেচার অণু লোহিত কণিকার ঝিল্লি থেকে বেরিয়ে আসে। ডেনমার্কের টেকনিক্যাল ইউনিভার্সিটির দুই বায়োইঞ্জিনিয়ার ম্যাথিয়াস জেনসেন এবং লিন স্টেনফেল্ট তাদের সুইডিশ সহকর্মীদের সাথে তাদের প্রকাশিত গবেষণাপত্রে বলেছেন তাদের আবিষ্কৃত এনজাইম দক্ষভাবে A এবং B অ্যান্টিজেনের এবং তাদের এক্সটেনশনের বিরুদ্ধেও কাজ করে তাদের সরিয়ে দিতে পারে। গবেষকরা অন্ত্রের ব্যাকটেরিয়াম আকারম্যানসিয়া মিউসিনিফিলা দ্বারা তৈরি কয়েকটা এনজাইম বেছে একাধিক দাতার লোহিত রক্তকণিকা, ও তার বিভিন্ন A এবং B উপপ্রকারের ওপর প্রয়োগ করেছেন। নির্বাচিত এনজাইমগুলো লোহিত রক্তকণিকা থেকে গ্রুপ A এবং B অ্যান্টিজেনের চারটে পরিচিত এক্সটেনশন সরিয়ে দেয়। ল্যাবে পরীক্ষিত লোহিত রক্তকণিকাগুলো দান করা রক্তের চেয়ে দীর্ঘস্থায়ী কিনা তা মানুষের ক্ষেত্রে পরীক্ষা করা হচ্ছে। এই গবেষণা নেচার মাইক্রোবায়োলজিতে প্রকাশিত হয়েছে।