অস্ত্রোপচারের আগে ফ্যাটি খাবার স্মৃতিশক্তি হ্রাস করে

অস্ত্রোপচারের আগে ফ্যাটি খাবার স্মৃতিশক্তি হ্রাস করে

নানা গবেষণা থেকে প্রকাশিত চর্বিযুক্ত খাবার, অতিরিক্ত চিনি আছে এমন খাবার মস্তিষ্কের বৌদ্ধিক ক্রিয়া কমায়। কিন্তু অস্ত্রোপচারের কয়েকদিন আগে অতিরিক্ত ফ্যাটি খাবার খেলেও দেখা গেছে মস্তিষ্কের ক্রিয়া কমছে। যাদের অস্ত্রোপচারের অভিজ্ঞতা আছে, তারা জানেন জ্ঞান ফেরার পরে মনে হয় যেন ঘুম থেকে উঠলেন, সবকিছু একটু ঝাপসা, কিছু অনুভূতি ম্লান থাকে। কিন্তু সকলের ক্ষেত্রে এটা এক নয় শল্যচিকিৎসার পরে কিছু ব্যক্তির মস্তিষ্কের কার্যকারিতা হঠাৎ কমে যায় যা সপ্তাহব্যাপী বা কয়েক মাস যাবত স্থায়ী হতে পারে।
ব্রেন, বিহেভিয়ার অ্যান্ড ইমিউনিটি -তে প্রকাশিত ওহিও বিশ্ববিদ্যালয়ের বর্তমান গবেষণায় ইঁদুরদের অস্ত্রোপচারের আগে মাত্র তিনদিন চর্বিযুক্ত খাবার খাইয়ে দেখা গেছে অস্ত্রোপচারের পরে তাদের দু সপ্তাহ যাবত স্মৃতিশক্তি দুর্বল হয়ে গিয়েছিল। আর তাদের মস্তিষ্কে প্রদাহ দেখা যায় যার স্থায়িত্ব তিন সপ্তাহ যাবত ছিল। উচ্চ চর্বিযুক্ত খাদ্য মস্তিষ্কে প্রদাহ কিছুটা বাড়িয়ে তুলতে পারে, কিন্তু তারপরে অস্ত্রোপচার করলে সেই প্রদাহ আরও বৃদ্ধি পায় যা একত্রিত হয়ে একটা সমন্বয়মূলক প্রতিক্রিয়া হয়ে দীর্ঘমেয়াদী স্মৃতির সমস্যা তৈরি করে। গবেষকরা পেটের অস্ত্রোপচারের আগে তিন দিন ধরে অল্প বয়স্ক এবং বৃদ্ধ ইঁদুরদের উচ্চ চর্বিযুক্ত অথবা আদর্শ খাদ্য খাওয়ান। কন্ট্রোল গ্রুপের ইঁদুরদেরও অ্যানাস্থেসিয়া দেওয়া হয়েছিল কিন্তু তাদের কোন অস্ত্রোপচার হয়নি। দুই সপ্তাহ পরে, সমস্ত ইঁদুরদের স্মৃতিশক্তির পরীক্ষা করা হয়েছিল। দেখা গেছে স্মৃতিশক্তি হ্রাসের প্রভাব অ্যানেস্থেশিয়ার সাথে সম্পর্কিত ছিল না, কারণ যেসমস্ত ইঁদুর চর্বিযুক্ত খাবার খেয়েছে কিন্তু তাদের অ্যানাস্থেসিয়া বা শল্যচিকিৎসা হয়নি, শুধুমাত্র অস্বাস্থ্যকর খাবার থেকে তাদেরও অন্য ইঁদুরদের মতো স্মৃতি ঘাটতি দেখায়। এই বৌদ্ধিক প্রভাব কতক্ষণ স্থায়ী হয় এবং শল্যচিকিৎসার পরে মরফিনের মতো ব্যথানাশকগুলি কীভাবে এই প্রভাবগুলো দীর্ঘায়িত করে তা নির্ধারণের জন্য আরও গবেষণার প্রয়োজন।
প্রাণীদের ওপর এই গবেষণা জানাচ্ছে অস্ত্রোপচারের আগে কিছুকাল চর্বিযুক্ত খাবার খেলে জ্ঞানীয় হ্রাসের সাথে যুক্ত প্রদাহজনক প্রক্রিয়াগুলো খারাপ হয়ে যেতে পারে। এর ফলে স্মৃতিশক্তির সমস্যা দীর্ঘায়িত হয়ে মানুষের মধ্যে ডিমেনশিয়ার ঝুঁকি বাড়াতে পারে। গবেষকরা দেখেছেন এক মাস ডিএইচএ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পরিপূরক সার্জারি-পরবর্তী প্রদাহজনক প্রতিক্রিয়াকে কমিয়ে দেয় এবং অল্পবয়সী এবং বয়স্ক উভয় ইঁদুরের স্মৃতিশক্তির সমস্যা প্রতিরোধ করে। এটা হয়তো ভবিষ্যতে মানুষের শল্যচিকিৎসার ক্ষেত্রেও কাজে লাগতে পারে।