দূষণে বিশ্বের ১১ দেশের তালিকায় ভারত

দূষণে বিশ্বের ১১ দেশের তালিকায় ভারত

মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক গোয়েন্দা সংস্থার তৈরি করা রিপোর্টে বিশ্বের ১১টি দেশকে তালিকাভূক্ত করা হয়েছে যারা বাতাসকে দূষণমুক্ত করার ক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে। যে কারণে বিশ্ব উষ্ণায়নে তাদের অবদান সবচেয়ে বেশি! ১১ দেশের তালিকায় আফগানিস্থান, পাকিস্তানের সঙ্গে ভারতের নামও রয়েছে। ন্যাশনাল ইন্টেলিজেন্সের ডিরেক্টরেট থেকে বলা হয়েছে, এই দেশগুলোর তৈরি করা দূষণের ফলে ২০৪০ পর্যন্ত পৃথিবীর তাপমাত্রা বাড়তেই থাকবে! একে কমানো কঠিন হয়ে পড়বে। রিপোর্টে এই তিন দেশের সঙ্গে মায়ানমার, ইরাক, উত্তর কোরিয়া, গুয়াতেমালা, হাইতি, হন্ডুরাস, নিকারাগুয়া এবং কলম্বিয়াও ১১ দেশের ‘বিপজ্জনক’ দেশের তালিকাভূক্ত।
রিপোর্টে আলাদাভাবে উল্লিখিত আফগানিস্তানের কথা। তাপপ্রবাহ, খরা, জলের অভাব এবং সর্বোপরি এই সমস্যা সমাধানে চূড়ান্ত সরকারি নিষ্ক্রিয়তার ক্ষেত্রে আফগানিস্থান বাকিদের চেয়েও বিপজ্জনক অবস্থায় রয়েছে। ভারত এবং পুরো দক্ষিণ-পূর্ব এশিয়ার ক্ষেত্রে রিপোর্ট বলছে, প্রয়োজনীয় পরিমাণে জলের অভাব সবচেয়ে বড় সমস্যা এবং পৃথিবীর ক্রমবর্ধমান তাপমাত্রায় এই সমস্যা আরও বাড়বে। গোয়েন্দা সংস্থাগুলোর রিপোর্টে আরও জানানো হয়েছে, যে দেশগুলোর অর্থনীতি জীবাশ্ম জ্বালানি রফতানির ওপর অনেকটা নির্ভর করে তারা তাদের অর্থনীতি তথা বর্তমান রাজনৈতিক পরিস্থিতিকে বাঁচিয়ে রাখার জন্যই, জীবাশ্ম জ্বালানি বর্জন করে দ্রুত ‘জিরো-কার্বন-ডাই-অক্সাইড’ নিঃসরণের চেষ্টায় উদ্যোগী হবে না! ‘জিরো-কার্বন ডাই-অক্সাইড’ নিঃসরণ করতে হলে তার খরচও কম নয়। গোয়েন্দা সংস্থাগুলো জানাচ্ছে, আফগানিস্তান, পাকিস্তান ভারত ছাড়াও মধ্য আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগর, আটলান্টিকের ওপর যে ছোট ছোট দ্বীপপুঞ্জগুলো রয়েছে, যেখানে প্রচুর পরিমাণে নিয়মিত দূষণ হয়, সেই দেশগুলো ভয় পাবে তাদের অর্থনীতির ক্ষতি করে ‘জিরো কার্বন-ডাই-অক্সাইড’ নিঃসরণের উদ্যোগ নিতে।
কী আশ্চর্য! বাতাসে দূষণ সৃষ্টিকারী ১১টি ‘সবচেয়ে বিপজ্জনক’ দেশের তালিকায় ভারত, পাকিস্তান, আফগানিস্তান, মধ্য আফ্রিকার দেশগুলোর নাম তালিকাভূক্ত করতে পারল মার্কিন গোয়েন্দা সংস্থা, অথচ এই ১১ দেশের তালিকায় এক নম্বরে যে দেশের নাম আসা উচিত সেই ‘চিনের’ নাম নেই! রিপোর্ট নিয়েও রাজনীতি হচ্ছে না তো!