মমিকরণ হতো এক হাজার বছর ধরে!

মমিকরণ হতো এক হাজার বছর ধরে!

মিশর মানেই পিরামিড আর পিরামিড মানেই অপার সব রহস্য। সাম্প্রতিকতম যে রহস্যের কথা গবেষকরা জানালেন সেটা হল প্রাচীন মিশরে পিরামিডের ভেতর কোনও মৃতদেহকে শায়িত করার আগে মমিকরণ করা হতো এক হাজার বছর ধরে! প্রত্নতত্ববিদরা বলছেন এই গবেষণা পুরোপুরিভাবে সফল হলে মিশর এবং পিরামিডের ইতিহাস প্রত্নতত্ববিদদের নতুনভাবে লিখতে হবে!
প্রত্নতত্ববিদরা খননকার্যের মরশুম চলাকালীন একাধিক খননকার্যের ওপর তথ্যচিত্র তৈরি করছিলেন। সেই তথ্যচিত্র অনুযায়ী গবেষণা করে প্রত্নতাত্বিকরা দেখেছেন নেক্রোপোলিসের সাকারায় খুয়ি রাজ পরিবারের এক আত্মীয়ের মৃতদেহের মমিকরণ হয়েছে চার হাজার বছর আগে। মিশরের প্রাচীন রাজ পরিবারগুলোর ক্ষেত্রে প্রত্নতাত্বিকরা দেখেছেন মৃতদেহগুলোর মমিকরণ হতো প্রায় এক হাজার বছর ধরে! কায়রোর আমেরিকান বিশ্ববিদ্যালয়ের মিশর নিয়ে বিশেষজ্ঞ, অধ্যাপক সালিমা ইকরাম বুলেছেন, “এটাকে বলা হচ্ছে প্রাচীনতম মমি। যদি সত্যিই সেটা হয়, তাহলে মমিকরণ নিয়ে এবং মিশরের প্রাচীন রাজবংশের ইতিহাস নিয়ে এখনও পর্যন্ত যা বই বেরিয়েছে সেগুলোকে পুরো এডিট করে আবার লিখতে হবে!” একটা মৃতদেহ থেকে সমস্তরকমের আর্দ্রতা (ময়েশ্চার) বার করে শরীরটাকে সম্পূর্ণভাবে শুকনো করার এক অসাধারণ পদ্ধতি যা প্রত্নতত্বাতিকদের হিসেবে চার হাজার বছর পর্যন্তও থাকত!
এক হাজার বছর ধরে মমিকরণের বিষয় নিয়ে যদি শেষপর্যন্ত প্রত্নতাত্বিকরা নিশ্চিত হন তাহলে প্রাচীনকালে মমিকরণের পদ্ধতি নিয়েও অনেক যুগান্তকারী তথ্য বেরিয়ে আসবে। এখন হয়তো সেই আশাতেই রয়েছেন প্রত্নতাত্বিকরা!