সৌরজগতের বাইরেও দেখা গেল গ্রহ!

সৌরজগতের বাইরেও গ্রহের অস্তিত্ব রয়েছে! নাসার চন্দ্রা এক্স-রে পর্যবেক্ষণ কেন্দ্র থেকে জ্যোর্তিবিজ্ঞানীরা দেখতে পেয়েছেন ‘আকাশগঙ্গা ছায়াপথের’ বাইরে একটা গ্রহের অস্তিত্ব! এখনও পর্যন্ত জ্যোর্তিবিজ্ঞানীরা সৌরজগতের বাইরে প্রায় ৪ হাজার গ্রহের সন্ধান পেয়েছেন। কোনওটা পৃথিবীর মত দেখতে, কোনওটা বৃহস্পতির মত দেখতে। সব গ্রহগুলোই আকাশগঙ্গা ছায়াপথের কাছাকাছি রয়েছে। জ্যোর্তিবিজ্ঞানীরা বলছেন যার দূরত্ব ন্যুনতম ৩ হাজার আলোকবর্ষ। কিন্তু যে গ্রহ (এক্সোপ্ল্যানেট বলছেন এদের জ্যোর্তিবিজ্ঞানীরা) নাসা দেখতে পেল (তার নাম দেওয়া হয়েছে এম-৫১) তার দূরত্ব জ্যোর্তিবিজ্ঞানীদের অনুমানে ২ কোটি ৮০ লক্ষ আলোকবর্ষ! সেন্টার অফ অ্যাস্ট্রোফিজিক্সের প্রধান রোসেন দি স্তেফানো, যিনি এই গবেষণার অন্যতম, জানিয়েছেন, তারা সৌরজগতের বাইরে ‘অন্য এই জগতের’ অণ্বেষণে রয়েছেন। এম-৫১এর বাইরেও অন্য গ্রহদের দেখার চেষ্টা করছেন এক্স-রে ওয়েভলেংথের সহায়তায়। যাতে ভবিষ্যতেও জ্যোর্তিবিজ্ঞানীদের সুবিধে হয় এই গবেষণায় সফল হতে। তবে গ্রহ দেখার কাজ সহজ নয়, জানিয়েছেন ক্যালিফোর্ণিয়া বিশ্ববিদ্যালয়ের এক জ্যোর্তিবজ্ঞানী। বলেছেন, “অন্য জগতের এই গ্রহ যতদিন না তার কক্ষে প্রদক্ষিণ করার কাজ সম্পূর্ণ করছে ততদিন তো নিশ্চিত হয়ে বলা যায় না, দেখলাম একটা এক্সোপ্ল্যানেট। তার জন্য কয়েক দশক অপেক্ষা করতে হয়।”