কীভাবে বিবর্তিত হয়েছে অক্টোপাস?

জিনোম বায়োলজি অ্যান্ড এভোলিউশানে নতুন এক গবেষণাপত্র বেরিয়েছে। একটা বিশেষ প্রজাতির অক্টোপাসের খোলক সম্পূর্ণ স্বাধীনভাবে বিবর্তিত হয়েছে বলে লক্ষ্য করেছেন বিজ্ঞানীরা। ঐ অক্টোপাসের পূর্বসূরি আর নিকটাত্মীয় প্রাণীদের যদিও আসল খোলক ছিল, কিন্তু সেই জেনেটিক কোড গায়েব হওয়ার পরেও এই অক্টোপাসের শরীরে নতুনভাবে খোলক গজিয়ে উঠেছে।
অদ্ভুত এই অক্টোপাসের বিজ্ঞানসম্মত নাম আর্গোনোটা আর্গো। মূলত নিরক্ষীয় আর ক্রান্তীয় অঞ্চলের মুক্ত সমুদ্রে এদের বসবাস। স্ত্রী আর্গোনোটার শরীরে কুণ্ডলী আকৃতির খোলকের মতো দেখতে একটা অঙ্গ আছে, যাতে ডিম ধরে রাখে তারা। গবেষকরা অনেকদিন ধরেই অবাক ছিলেন এই এগ-কেস নিয়ে। এদের খোলক দেখতে অনেকটাই মুক্তোবাহী ঝিনুকের খোলকের মতোই।
গবেষকরা বলছেন,আর্গোনোটা আর ঝিনুকের খোলক উভয়ই তৈরি হয় প্রোটিন নিঃসরণের মাধ্যমে। কিন্তু তাদের গঠন অনেকটাই আলাদা। আণুবীক্ষণিক স্তরেও দুটো খোলকের মধ্যে ফারাক আছে। কিন্তু প্রশ্নটা ছিল, ঐ এগ-কেস কি খোলক থেকেই বিবর্তিত হয়েছে? নাকি একেবারেই স্বাধীনভাবে?
উত্তর খুঁজতে জাপানের দুই বিজ্ঞানী মাসা-আকি ইয়সিদা আর ডেভিন সেটিয়ামার্গা ঐ প্রজাতির জিনোম সিকোয়েন্স করে দেখেছেন। দেখা গেছে আর্গোনোটার পূর্বসূরিদের দেহে খোলক থাকলেও এগ-কেস ছিল না। বরং মুক্ত সমুদ্রে অভিযোজনের ফলেই ঐ অক্টোপাসের দেহে আলাদা করে ডিম বহনকারী ঐ বিশেষ খোলকের সৃষ্টি হয়েছে।