কোটি কোটি বছর নয়, মাত্র ১৫০ মিনিট হীরে সৃষ্টি

কোটি কোটি বছর নয়, মাত্র ১৫০ মিনিট হীরে সৃষ্টি

ভূগর্ভে গভীর চাপ এবং চরম তাপমাত্রায় প্রাকৃতিক হীরে তৈরি হতে কোটি কোটি বছর সময় লাগে। কৃত্রিম হীরে অনেক দ্রুত উৎপাদন করা গেলেও, তা তৈরির জন্য কয়েক সপ্তাহ পর্যন্ত তীব্র চাপে রাখার প্রয়োজন পড়ে। নতুন এক পদ্ধতিতে তরল ধাতুর মিশ্রণ থেকে কয়েক মিনিটের মধ্যে কৃত্রিম হীরা বানানো যেতে পারে যাতে অতি তীব্র চাপের প্রয়োজন পড়েনা। যদিও এই কৃত্রিম হীরে বানাতে উচ্চ তাপমাত্রার প্রয়োজন কিন্তু সাধারণ বায়ুমণ্ডলীয় চাপে এটা তৈরি করা যায়। ১৫০ মিনিটে, ১০২৫°C বা ১৮৭৭°F তাপমাত্রায়, ১ atm বা আদর্শ বায়ুমণ্ডলীয় চাপে অবিচ্ছিন্ন হীরার ফিল্ম বানানো যায়। এই চাপ সমুদ্রপৃষ্ঠে আমরা যে চাপ অনুভব করি তার সমতুল্য আর কৃত্রিম হীরে বানাতে সাধারণভাবে যে চাপ প্রয়োজন তার থেকে কয়েক হাজার গুণ কম।
গবেষকরা তরল ধাতুর সংকর ব্যবহার করে ১ atm চাপে, মাঝারি তাপমাত্রায় হীরে বানিয়েছেন। তারা গ্যালিয়াম, লোহা, নিকেল এবং সিলিকনের তরল ধাতুর এক মিশ্রণ ব্যবহার করে চাপ হ্রাস করেছিলেন। গ্রাফাইটের ভেতরে একটা কাস্টম-নির্মিত ভ্যাকুয়াম সিস্টেম তৈরি করা হয়েছিল যাতে এটা খুব দ্রুত উত্তপ্ত আর ঠণ্ডা হয়। সেই সময়ে গ্রাফাইটকে মিথেন ও হাইড্রোজেনের সংমিশ্রণে উন্মুক্ত করা হয়। এই অবস্থায় মিথেন থেকে কার্বন পরমাণু গলিত ধাতুতে ছড়িয়ে পড়ে, যা হীরের বীজ হিসেবে কাজ করে। মাত্র ১৫ মিনিট পরে, তরল ধাতু থেকে হীরের স্ফটিকের ছোটো ছোটো টুকরোগুলি পৃষ্ঠের ঠিক নীচে বেরিয়ে আসে, আড়াই ঘন্টা এই অবস্থায় থাকলে একটা অবিচ্ছিন্ন হীরের ফিল্ম তৈরি হয়। মাত্র কয়েকশ ন্যানোমিটার গভীরতায় স্ফটিক গঠনকারী কার্বনের ঘনত্ব হ্রাস পেলেও গবেষকরা আশা করছেন যে এই প্রক্রিয়া কিছু পরিবর্তনের মাধ্যমে উন্নত করা যেতে পারে।
দক্ষিণ কোরিয়ার ইনস্টিটিউট ফর বেসিক সায়েন্সের গবেষকরা এই কৃত্রিম হীরে উদ্ভাবনী পদ্ধতি আবিষ্কার করেছেন, তারা মনে করছেন এই পদ্ধতি বড়ো স্কেলে হীরে উৎপাদনে উল্লেখযোগ্য পার্থক্য আসবে। তাদের গবেষণা নেচার পত্রিকায় প্রকাশিত হয়েছে।