মানব হৃৎপিণ্ডের টুকরো বানালেন বিজ্ঞানীরা

মানব হৃৎপিণ্ডের টুকরো বানালেন বিজ্ঞানীরা

এবার ল্যাবোরেটরিতে মানব হৃদপিন্ড তৈরির পথে অনেকটাই এগিয়ে গেলেন বিজ্ঞানীরা। ইতিমধ্যেই ক্ষুদ্র অংশের একটি হৃৎপিণ্ডকে বড় রূপ দিলেন ইঞ্জিনিয়াররা। ইঞ্জিনিয়ারদের এই ডেভেলপমেন্ট হুবহু সত্যিকারের মানব হৃৎপিণ্ডের মতোই হয়েছে। টরোন্টো বিশ্ববিদ্যালয় এবং কানাডার মন্টরিল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক মিলিমিটার লম্বা ভেসেল রিভার্স-ইঞ্জিনিয়ার্ড করেছেন, যা বায়োলজিক্যল ভেসেলের থেকে কোনও অংশে কম নয়। শুধু তাই নয়। সায়েন্স অ্যালার্টের একটি রিপোর্টে বলা হয়েছে, “এই রিভার্স-ইঞ্জিনিয়ার্ড ভেসেলটি তরলও পাম্প করে ঠিক যেমনটা একটি মানব ভ্রুণের হৃদয়ের পেশিবহুল এগজ়িট-চেম্বারের ক্ষেত্রে হয়ে থাকে।”
গবেষক দলের একজন টরোন্টো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারগোল ওখোভাতিয়ান বলছেন, “এই মডেলের সাহায্যে আমরা এবার ইজেকশন ভলিউম পরিমাপ করতে পারব। প্রতিবার ভেন্ট্রিকল সংকুচিত হওয়ার সময় কতটা তরল বের হয়, সেই সঙ্গে তরলের চাপও – এই সব বিষয়গুলি এবার থেকে আমাদের বুঝতে সুবিধা হবে।” কেন গবেষকরা হৃদয়ের টুকরো তৈরি করতে গেলেন?
এর মাধ্যমে মানুষের মধ্যে কার্ডিওভাসকুলার অবস্থার বিকাশ কীভাবে হয়, তা অধ্যয়ন করার সময় বিজ্ঞানীরা হৃদরোগের চিকিৎসার জন্য ওষুধ এবং থেরাপিগুলি আরও ভাল ভাবে বুঝতে পারবেন। বর্তমান পদ্ধতিগুলিতে একটি অসুস্থ বা একটি সুস্থ হৃদয় অধ্যয়ন করার জন্য উপায়গুলি খুবই সীমিত।
বেশির ভাগ ক্ষেত্রেই এই ধরনের অনুসন্ধান নির্ভর করে ময়নাতদন্তের পরে অপসারিত অঙ্গগুলির উপরে। অপসারিত অঙ্গগুলির সবথেকে বড় সমস্যা হল যে, তারা রিয়্যাল টাইমে কীভাবে কাজ করে তার কোনও আভাস মেলে না। হৃৎপিণ্ডের এই যে 3D মডেল তৈরি করা হয়েছে, তা আসলে প্রাকৃতিক অঙ্গগুলির মতো আচরণ করে। এই মডেলগুলিই হল ভবিষ্যতে অঙ্গ অধ্যয়নের সবথেকে বড় এবং কার্যকর উপায়।
কীভাবে তৈরি হল এই হার্টের টুকরো
কৃত্রিম এবং জৈবিক পদার্থের মিশ্রণ ব্যবহার করে একটি ল্যাবে নতুন হার্টের মতো অঙ্গটি তৈরি করা হয়েছে। কোষগুলি তরুণ ইঁদুরের কার্ডিওভাসকুলার টিস্যু থেকে সংগ্রহ করা হয়েছিল। তারপর একটি পলিমার থেকে মুদ্রিত স্ক্যাফোল্ডে জন্মানো হয়েছিল। টিস্যুর বৃদ্ধিকে নির্দেশ করার জন্য এটিতে কিছু খাঁজও ছিল।
এই হৃৎপিণ্ডের গঠনটি মানুষের বাম নিলয়ের অনুকরণ করে – হার্টের চূড়ান্ত চেম্বার যা মহাধমনীতে রক্ত ​​​​পাম্প করে। কিছু বৈদ্যুতিক শক দিয়ে কার্ডিয়াক পেশিও মারতে শুরু করে। গবেষণাপত্রটির মূল লেখক টরোন্টো বিশ্ববিদ্যালয়ের মিলিকা র‌্যাডিসিক বলছেন, “এখনও পর্যন্ত হৃৎপিণ্ডের টিস্যুর ফ্ল্যাট শিটগুলির বিপরীতে একটি ভেন্ট্রিকলের সত্যিকারের 3D মডেল তৈরি করার জন্য বেশ কয়েকটি প্রচেষ্টা করা হয়েছে।” সফল হওয়া গিয়েছে খুব কম কিছু ক্ষেত্রেই বলে তিনি আরও যোগ করেছেন।