ক্যান্সার চিকিৎসায় কোল্যাটারাল ড্যামেজ কমাতে পার্টিকেল ফিজিক্স?

ক্যান্সার চিকিৎসায় কোল্যাটারাল ড্যামেজ কমাতে পার্টিকেল ফিজিক্স?

ইউরোপে কণা-পদার্থবিদ্যা (পার্টিকেল ফিজিক্স) গবেষণার গুরুত্বপূর্ণ কেন্দ্র সার্ন। ব্রহ্মান্ডের কাণ্ডকারখানা নিয়ে আমাদের ধারণা পাল্টাতে সেখানকার গবেষকরা পদার্থের ভেতর সূক্ষ্মাতিসূক্ষ্ম কণার আচরণ নিয়ে পরীক্ষা করে থাকেন। এবার সেই বিশেষত্বকেই ওনারা ক্যান্সার চিকিৎসার পরিধি বাড়াতে কাজে লাগাচ্ছেন।
সার্নের অন্তর্গত একটা গবেষণাগার CLEAR, রবার্তো কোর্সিনি সেখানকার মূল পরিচালক। ওনার ভাষায়, ক্লিয়ারের বিজ্ঞানীরা পার্টিকেল অ্যাক্সিলেটর যন্ত্রে ইলেকট্রনের গতি বাড়িয়ে শরীরের গভীরে গ্যাঁট হয়ে বসে থাকা টিউমারের চিকিৎসা করার উপায় আবিষ্কারে নিয়োজিত আছেন। এই নয়া চিকিৎসা পদ্ধতির প্রধান উদ্দেশ্যটা হচ্ছে কয়েক মিনিটের পরিবর্তে মাত্র কয়েক মিলিসেকেন্ডের মধ্যে তেজস্ক্রিয় বিকিরণের মাধ্যমে কাজ হাসিল করা। এতে টিউমারের আশেপাশে থাকা সুস্থ কোষকলার ক্ষতি অনেকটাই কম হয় বর্তমানে প্রচলিত কেমোথেরাপির তুলনায়। সার্নের এক অফিসার বেঞ্জামিন ফিস্ক ঐ বাড়তি ক্ষতিটাকেই কোল্যাটারাল ড্যামেজ বলছেন।
সার্নের পদার্থবিজ্ঞানীরা জুটি বেঁধেছেন লুস্যান ইউনিভার্সিটি হসপিটালের ডাক্তারদের সাথে। ক্যান্সার চিকিৎসায় এই ধরণের উচ্চক্ষমতাসম্পন্ন কিন্তু খুব কম সময়ে কার্যকর ফ্ল্যাশ যন্ত্র তৈরি করতে চাইছেন গবেষক দলটা। যেখানে ১০০ থেকে ২০০ মেগা ইলেকট্রনভোল্ট ক্ষমতার অ্যাক্সিলেটরের সাহায্যে শরীরের দুর্গম অংশের টিউমার ধ্বংস করা যাবে।
এজেন্সি ফ্রান্স-প্রেস পত্রিকায় প্রকাশিত হয়েছে নতুন এই গবেষণার প্রতিবেদন।