গ্রহাণুর নমুনায় আরএনএ-র উপাদান

গ্রহাণুর মাটি থেকে আনা হয়েছিল মাত্র ৫.৪ গ্রাম। তা থেকেই জ্ঞানরাজ্যের বিপুল মণিমুক্তো আহরণ করছেন বিজ্ঞানীরা। ২০২০ সালে রিয়ুগু গ্রহাণু থেকে পৃথিবীতে যে নমুনা আনা হয়েছিল তার মধ্যে ইউরাসিল আর ভিটামিন বি৩-র খোঁজ পেয়েছেন গবেষকরা। এই ইউরাসিল আরএনএ-র অন্যতম প্রধান গঠনগত উপাদান। নেচার পত্রিকার কমিউনিকেশন বিভাগে প্রকাশিত হল নতুন গবেষণাপত্র।
হোক্কাইডো বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ইয়াসুহিরো ওবা বলছেন, কার্বনে সমৃদ্ধ কিছু উল্কাখন্ড থেকে বিজ্ঞানীরা আগেই নিউক্লিও-ক্ষারক আর ভিটামিনের সন্ধান পেয়েছিলেন। কিন্তু প্রশ্নটা ছিল পৃথিবীর পরিবেশে আসার পর কি সেই সব উপাদানগুলো দূষিত হয়ে যায়? কিন্তু হায়াবুসা-২ নামের মহাকাশযান রিয়ুগু গ্রহাণু থেকে নমুনা এনেছিল ক্যাপসুলে বন্দি করে, তাই দূষিত হওয়ার ভয় নেই।
বিগত কয়েক বছর ধরেই গবেষকরা নিরলস অধ্যাবসায়ের সাথে খুঁটিয়ে দেখেছেন ওই নমুনা থেকে ঠিক কী কী পাওয়া যায়। আবার মজার ব্যাপার হচ্ছে, আজ থেকে ৪.৫ বিলিয়ন বছর আগে কার্বনে ভরা কিছু বিরল কনড্রাইট সৃষ্টি হয়েছিল মহাবিশ্বে। এগুলোকে আইভুনা বলা হয়। তেমনই একটা হল এই রিয়ুগু।
ওবা বলছেন, নমুনায় ইউরাসিল মিলেছে কম মাত্রায়। ৬-৩২ পার্টস পার বিলিয়নে। কিন্তু ভিটামিন বি৩ পাওয়া গেছে পরিমাণে অনেকটা বেশিই, ৪৯-৯৯ পার্টস পার বিলিয়ন।
আগেই এই নমুনা থেকে অন্যান্য জৈব অণু খুঁজে পাওয়া গিয়েছিল। অ্যামিনো অ্যাসিড, একাধিক অ্যামিন, কার্বক্সিলিক অ্যাসিড যা সাধারণত প্রোটিনের মধ্যে থাকে। এমনকি এই জৈব যৌগগুলো জীবদেহের বিপাকক্রিয়ায় অংশগ্রহণ করে।
গবেষকরা এমন আরও গ্রহাণু, উল্কাপিণ্ড থেকে নমুনা সংগ্রহের অপেক্ষায় আছে। নাসার তরফ থেকে পাঠানো অসিরিস-রেক্স অভিযানে বেণু নামক গ্রহাণু থেকে রাসায়নিক নমুনা আসবে চলতি বছরের শেষ দিকে।