আধুনিক প্রযুক্তি আমাদের সময় চুরি করছে

আধুনিক প্রযুক্তি আমাদের সময় চুরি করছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১১ ডিসেম্বর, ২০২৩

প্রযুক্তি আমাদের জীবনকে বেশ সহজ করে তুলেছে। স্মার্ট ফোনগুলি বিশ্বকে হাতের তালুর মধ্যে ধরে দিয়েছে, যার একটি বোতামের স্পর্শে প্রায় সবকিছু করতে আমরা সক্ষম। যন্ত্রের সাহায্যে বাড়িঘরের দৈনন্দিন কাজ সময় বাঁচায়, আর ভার্চুয়াল মিটিং যাতায়াতের সময়ও বাঁচিয়ে দেয়। তাহলে আমাদের আরও বেশি অবসর সময় আছে, যা এখন ঘুমিয়ে, আরাম করে বা কিছু না করে কাটানো যেতে পারে – তাই না? কিন্তু আপনার কাছে আগের চেয়ে বেশি সময় আছে এই ধারণাতে এসে আপনি হোঁচট খেলেন? নানা প্রমাণ রয়েছে যে ডিজিটাল প্রযুক্তি আমাদের কিছু সময় বাঁচাতে সাহায্য করতে পারে, কিন্তু আমরা সেই সময়কে আরও এবং আরও অনেক কাজ করে ভরাট করে থাকি।
সম্প্রতি সারা ইউরোপ জুড়ে ৩০০ জনের সাক্ষাৎকার নিয়ে জানা গেছে তারা দৈনন্দিন জীবনে কীভাবে ডিজিটাল ডিভাইস ব্যবহার করে। এই গবেষণা দেখিয়েছে যে লোকেরা তাদের জীবনের ফাঁকা সময়গুলি এড়াতে সেই সময়ে নানা কাজ করে পূরণ করে, যার মধ্যে কিছু কাজ প্রযুক্তি ছাড়া সম্ভব নয়। বাসের জন্য অপেক্ষা করা হোক, সকালে ঘুম থেকে ওঠা বা রাতে বিছানায় শুয়ে থাকার যে সময় আগে “খালি” ছিল তাদের সোশ্যাল মিডিয়া ফিডে, এবং অন্যান্য লাইফ অ্যাডমিনে, মস্তিষ্ক প্রশিক্ষণের অ্যাপে তাদের যা করা উচিত বা চেষ্টা করা উচিত তার তালিকা জানানো হয়। গবেষকদের মনে হয়েছে মানুষের দেখার, কল্পনা করার এবং দিবাস্বপ্ন দেখার মুহূর্তগুলি এখন প্রযুক্তি-ভিত্তিক কাজে পূর্ণ। ডিজিটাল কাজের বৃদ্ধি ঘটছে, কারণ অবসর সময় সম্পর্কে প্রযুক্তি আমাদের ধারণা পরিবর্তন করছে। অনেক মানুষের কাছে কেবল রাতের খাবার খাওয়া, টিভি দেখা বা ব্যায়ামের ক্লাস করা যথেষ্ট নয়। পরিবর্তে, সময় নষ্ট এড়ানোর প্রয়াসে, আরও নিখুঁত জীবনের জন্য উপাদানের সন্ধানে এবং কৃতিত্বের অনুভূতি বিকাশের চেষ্টা করার জন্য ওয়েব ব্রাউজ করার সময় এই ক্রিয়াকলাপগুলি সঞ্চালিত হয়। সোশ্যাল মিডিয়া মাঝে মাঝে মানুষকে অনুপ্রাণিত, অনুপ্রাণিত বা আরাম দিতে পারে। কিন্তু আমাদের গবেষণা পরামর্শ দেয় যে লোকেরা প্রায়শই তাদের অবসর সময় অনলাইনে কাটানোর পর অপরাধবোধ, লজ্জা এবং অনুশোচনা অনুভব করে। এর কারণ হল তারা অনলাইন ক্রিয়াকলাপগুলিকে বাস্তব-বিশ্বের কার্যকলাপের তুলনায় অসার্থক বলে মনে করে৷ লোকেরা এখনও বেড়াতে যাওয়া বা বন্ধুদের সাথে থাকা অনলাইনের চেয়ে বেশি মূল্যবান বলে মনে করে।
পরিবর্তিত কাজের ধরণগুলিও কাজকে তীব্রতর করে, হোম এবং হাইব্রিড কাজ, ভিডিও কনফারেন্স, কাজের সময় এবং ব্যক্তিগত সময়ের মধ্যে সীমানা মুছে দিয়েছে। ডিজিটাল প্রযুক্তি জীবনের গতিকে ত্বরান্বিত করছে। ইমেল এবং অনলাইন মিটিং, আসার আগে আমাদের ভয়েসমেল এবং চিঠিগুলির প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করতে হত বা একে অপরের সাথে কথা বলার জন্য নানা জায়গাতে যেতে হত। পরিবর্তে, আমাদের এখন ব্যাক-টু-ব্যাক অনলাইন মিটিং থাকে। ইমেল যোগাযোগের ক্ষেত্রে মারাত্মক গতিবৃদ্ধি হওয়াতে সমস্তটি পড়তে এবং প্রতিক্রিয়া জানাতে আরও কাজ করতে হয়। আরও বেশি কাজ করে, আমরা হয়তো কম ফল পাই, যার জন্য আরও খারাপ বোধ করতে পারি। সময় যত বেশি চাপ হয়ে যায়, মানসিক চাপ, ক্লান্তি সবই বেড়ে যায়, যার ফলে কাজ থেকে মানসিক অনুপস্থিতি বেড়ে যায়। প্রযুক্তি ব্যবহারে বেঁচে যাওয়া সময় পুনরুদ্ধার করার জন্য আমরা যেভাবে সময়কে ব্যবহার করি তাতে পরিবর্তনের প্রয়োজন হতে পারে। আরও বেশি করে কাজ দিয়ে সময় পূরণ করার অভ্যাস থেকে মুক্ত হতে, আমাদের প্রথমেই যা মেনে নিতে হবে তা হল যে কখনও কখনও সামান্য কাজ বা কিছুই না করা আমাদের জন্য যথেষ্ট ঠিক।