আবহাওয়ার বদলে বদলাচ্ছে পাখির চেহারা!

আবহাওয়ার বদলে বদলাচ্ছে পাখির চেহারা!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২ অক্টোবর, ২০২১

আবহাওয়া পরিবর্তন নিয়ে মানুষের চর্চার শেষ নেই। বহু বছর ধরে পৃথিবী জুড়ে চলছে গবেষণা। আর এর কারণও আছে, আবহাওয়ার পরিবর্তনের প্রতিফলনে যাবতীয় ‘খারাপের’ ছোঁয়া মানুষের গায়ে লাগছে যে! কিন্তু আবহাওয়া পরিবর্তনে মানুষের সঙ্গে যে প্রাণীকূলেরও ব্যাপক ক্ষতি হয়ে যাচ্ছে তার হিসেব কে রাখছে?
হ্যাঁ, সে হিসেবও রাখছে মানুষই। অস্ট্রেলিয়ার ডিকিন বিশ্ববিদ্যালয়ের পাখি বিশেষজ্ঞ সারা রাইডিংয়ের যেমন এই হিসেব রাখতে গিয়ে হয়েছে এক বিরল অভিজ্ঞতা। তিনি দেখেছেন, আবহাওয়ার পরিবর্তনে বহু পাখির আকার বদলে যাচ্ছে! আকার মানে মূলত তিনটি অঙ্গের আকার ও আকৃতি বদলাচ্ছে। ঠোঁট, পা আর কান– এই তিনটি অঙ্গ কোনও কোনও পাখির ক্ষেত্রে বড় হয়ে যাচ্ছে আগের চেয়ে, কোনও কোনও পাখির ক্ষেত্রে দেখা যাচ্ছে আগে তাদের কান, পা আর ঠোঁটের যা আয়তন বা আকার ছিল তার চেয়ে ছোট হয়ে গিয়েছে! রাইডিংয়ের গবেষণা থেকে জানা গিয়েছে, মূলত উষ্ণ রক্তের পাখিদের ক্ষেত্রেই এই পরিবর্তন দেখা গিয়েছে।
রাইডিং বলছেন, আবহাওয়ার পরিবর্তন মানে মূলত বিশ্ব উষ্ণায়ন হয়ে যাওয়া। তার জেরেই পাখিদের আকার বৃদ্ধি। রাইডিংয়ের দাবি, ১৮৭১ সাল থেকে পর্যবেক্ষণটা ধরলে, গত ১৫০ বছরে পাখিরা আকারে ৪ থেকে ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে! শরীরে বেড়ে যাওয়া রাইডিং লক্ষ্য করেছেন অস্ট্রেলিয়ান টিয়া পাখি, উত্তর আমেরিকার কালো চোখের জুঙ্কো পাখিদের মধ্যে, যার খ্যাতি ‘সিংগিং বার্ড’ নামে। পাখি বিশেষজ্ঞ জানিয়েছেন, এদের আকার বৃদ্ধি মানে উষ্ণায়নের সঙ্গে লড়াই করতে গিয়ে এদের শরীরের পরিবর্তন চলে আসছে! উষ্ণায়নের ধাক্কা মানুষ হয়ত একদিন সামলে নেবে। কিন্তু এই পাখিগুলো কি পারবে? কে জানে!