আরেক প্লাস্টিকভুক ব্যাকটেরিয়া

Posted on ২১ মে, ২০২৩

গবেষকরা আরেকটা প্লাস্টিকভুক ব্যাকটেরিয়া শনাক্ত করলেন। অর্থাৎ, এমন এক অণুজীব যে কিনা প্লাস্টিক হজম করে নিতে পারে। হয়তো সমুদ্রের নিচে এই ব্যাকটেরিয়া ইতিমধ্যেই কিছু কিছু প্লাস্টিকের টুকরো উদরস্থ করেছে।
‘মেরিন পলিউশান বুলেটিন’ নামের পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্র অনুযায়ী এই ব্যাকটেরিয়ার বৈজ্ঞানিক নাম রোডোকক্কাস রিউবার। গবেষণায় দাবি করা হয়েছে, প্রতি বছর সমুদ্রের নিচে মোটামুটি ১% প্লাস্টিক পরিষ্কার করে এই প্রজাতির ব্যাকটেরিয়া।
‘রয়্যাল নেদারল্যান্ডস ইন্সটিটিউট ফর সি রিসার্চ’-এর পিএইচডি-র ছাত্র মাইক গোড্রিয়ান ছিলেন মুখ্য গবেষক। তাঁর কথায়, এই খবরে পুলকিত হওয়ার অবকাশ নেই। কারণ সমুদ্রে জমে থাকা প্লাস্টিকের জঞ্জাল সাফ করতে ঐ ব্যাকটেরিয়া কোনও সমাধান নয়। গবেষণা বলছে, প্লাস্টিক হজম করার পর বাড়তি কার্বন ডাইঅক্সাইডও নির্গত হয় ব্যাকটেরিয়ার দেহ থেকে। বরং ‘হারিয়ে যাওয়া প্লাস্টিকের’ পক্ষে একটা স্পষ্ট কারণ পাওয়া গেল বলেই মন্তব্য গোড্রিয়ানের।
প্লাস্টিকের উপর ঝিল্লির মতো বসতি গড়ে বিকশিত হয় রোডোকক্কাস রিউবার। যদিও এই বিশেষ অণুজীবের দলে সে’ই একা নয়। এর আগেও একাধিক ব্যাকটেরিয়ার প্রজাতি আবিষ্কৃত হয়েছে যারা প্লাস্টিক ভক্ষণ করে।