ইউভি লাইট ধ্বংস করবে কোভিড ও এইচআইভি ভাইরাস

ইউভি লাইট ধ্বংস করবে কোভিড ও এইচআইভি ভাইরাস

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৭ এপ্রিল, ২০২২

কানাডার ইউনিভার্সিটি অফ টরেন্টো-স্কারবোরোর গবেষকরা জানাচ্ছেন ‘ইউভি-এলইডি’ লাইটের মাধ্যমে বিনাশ করা যায় কোভিড ও এইচআইভি ভাইরাসকে। সংশ্লিষ্ট গবেষণাপত্রটি ভাইরোলজি জার্নাল- এ প্রকাশিত হয়েছে।
গবেষণা জানাচ্ছে রেডিয়েশনের মাধ্যমে ভাইরাস কে মেরে ফেলে ‘ইউভি-লাইট’। প্রথমে ‘ব্যাকটেরিয়াল স্পোরসে’র উপর পরীক্ষা করেছেন গবেষকরা। গবেষণায় দেখা গেছে ইউভি’র সামনে রাখলে ২০ সেকেণ্ডের মধ্যে ঐ ব্যকটেরিয়ার বৃদ্ধি ৯৯ শতাংশ কমে যায়। এরপর পরীক্ষা হয়েছে ভাইরাসের ওপর। কোভিড ও এইচআইভি এই দুটি ভাইরাসের ড্রপলেট তৈরি করে তা ‘ইউভি লাইটে’র সামনে রাখা হয়েছে। এই পরীক্ষায় দেখা গেছে ৩০ সেকেণ্ড ‘ইউভি লাইটে’র সামনে রাখলে ভাইরাসের সংক্রমণ ক্ষমতা কমেছে ৯৩ শতাংশ। এরপর ড্রপলেটের বিভিন্ন ঘনত্বের ভাইরাস নিয়ে একই প্রক্রিয়ায় গবেষণা করা হয়েছে। দেখা গেছে ভাইরাল লোড বেশি থাকলে সংক্রমণ ক্ষমতা কমেছে ৮৮ শতাংশ।
তবে উল্লেখ্য সুরক্ষাবর্ম পরে তবেই ইউভি রশ্মি ব্যবহারের কাজটি করতে হবে। গবেষণাদলের বক্তব্য প্রশিক্ষিত কর্মীরা বিভিন্ন পাবলিক প্লেস ফাঁকা থাকার সময়ে এই কাজটি করতে পারেন। যদিও গবেষণা দলের অন্যতম সদস্য ক্রিশ্চিনা গুজ্জো বলেছেন, আমরা এমন একটি পরিস্থিতিতে রয়েছি যেখানে আমাদের সবরকম সম্ভাবনা খতিয়ে দেখতে হবে।