ইকথিওসরের কবরস্থান তবে কী একটা প্রজনন স্থল ?

ইকথিওসরের কবরস্থান তবে কী একটা প্রজনন স্থল ?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৭ জানুয়ারী, ২০২৩

প্রায় ২৩০ মিলিয়ন বছর আগে ইকথিওসরস (ichthyosaurs) নামে এক ধরনের সরীসৃপের উল্লেখ পাওয়া যায় যারা দেখতে অনেকটা বিশাল ডলফিনের মতো। নেভাদারের বার্লিন-ইকথিওসর স্টেট পার্কে মাটির অভ্যন্তরে এই ইকথিওসরের অনেক জীবাশ্ম রয়েছে। এই জায়গাটাকে ইকথিওসরের কবরস্থান বলে। এখনও পর্যন্ত আবিষ্কৃত বৃহত্তম ইকথিওসরদের মধ্যে অন্যতম, Shonisaurus popularis-এর জীবাশ্ম এই পার্কে পাওয়া গেছে। গবেষণায় দেখা গেছে যে আধুনিক তিমির মতো বংশবৃদ্ধির জন্য এরা কোনো নিরাপদ জলাশয়ের ধারে জড়ো হত।
সল্ট লেক সিটির উটাহের ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামের জীবাশ্মবিদ রান্ডাল ইরমিসের মতে আধুনিক সামুদ্রিক মেরুদন্ডী প্রাণীদের মধ্যে এই প্রবণতা দেখতে পাওয়া যায়। যেমন ধূসর তিমি প্রতি বছর বাজা ক্যালিফোর্নিয়ায় প্রজননের জন্য যায়। সেখানকার উষ্ণ জল তিমিদের কাছে নিরাপদ। ১৯শে ডিসেম্বর কারেন্ট বায়োলজিতে ইরমিস আরও বলেন যে অতীতের অর্থাৎ ২৩০ মিলিয়ন বছর পূর্বের ইকথিওসরসের সঙ্গে আজকের তিমিদের এই সাদৃশ্য অতীতের সাথে বর্তমানকে সংযুক্ত করেছে।
জার্মানির স্টুটগার্টের স্টেট মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রির জীবাশ্মবিদ ইরিন ম্যাক্সওয়েল বলেছেন, আগেও ইকথিওসরের এই আচরণের উল্লেখ ছিল কিন্তু প্রথম তথ্য দিয়ে এই অনুমানকে সমর্থন করা হয়।