ইসরায়েলের গুহায় ৭টা নতুন প্রজাতির মাকড়সা পাওয়া গেছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৮ মার্চ, ২০২৩

হিব্রু ইউনিভার্সিটি অফ জেরুজালেম এবং ইউনিভার্সিটি অফ ম্যাডিসন-উইসকনসিনের গবেষকরা একটা নতুন গবেষণায়, ইসরায়েলের গুহায় সাতটা নতুন প্রজাতির ফানেল ওয়েব স্পাইডার (এজেলেনিডে, টেজেনারিয়া) আবিষ্কার করেছেন। ইসরায়েলের গুহায় পাওয়া এই নতুন প্রজাতির মাকড়সা ইসরায়েলের গুহায় পাওয়া অন্য কয়েকটা নতুন ধরনের অমেরুদণ্ডী প্রাণীর মধ্যে অন্যতম।
এই গবেষণা সম্প্রতি মলিকুলার ফাইলোজেনেটিক্স অ্যান্ড ইভোলিউশন জার্নালে প্রকাশিত হয়েছে। ইসরায়েলের গুহাগুলোতে বিভিন্ন প্রজাতির বিবর্তন কীভাবে হয়েছে, এবং তাতে ইসরায়েলে ঘটে যাওয়া ঐতিহাসিক, ভৌগলিক এবং জলবায়ুর ভূমিকা, বৈজ্ঞানিকভাবে তাৎপর্যপূর্ণ৷

হিব্রু ইউনিভার্সিটির ন্যাশনাল ন্যাচারাল হিস্ট্রি কালেকশন থেকে ডক্টর এফ্রাত গ্যাভিশ-রেগেভ এবং ইকোলজি, ইভোলিউশন অ্যান্ড বিহেভিয়ার বিভাগের অধ্যাপক ডর হাওলেনার নির্দেশনায় ডক্টরাল ছাত্র শ্লোমি আহারন এই গবেষণার নেতৃত্ব দেন। গুহার বাসস্থানের বৈশিষ্ট্য, ও অন্য স্থান থেকে গুহাগুলোর বিচ্ছিন্নভাবে অবস্থিতির জন্য এখানে নিজস্ব একটা ইকোসিস্টেম গড়ে উঠেছে, এবং এক ধরনের অভিসারী বিবর্তন ঘটেছে। বিজ্ঞানীদের ধারণা গুহাগুলো বাইরেরে পৃথিবী থেকে লক্ষ লক্ষ বছর ধরে বিচ্ছিন্ন, এখানে বাইরে থেকে কোনো প্রাণী, জল, খাদ্য কিছুই প্রবেশ করতে পারে না। ফলে এখানে অন্ধকারের সাথে প্রাণীর অভিযোজন ঘটেছে, তাতে অন্ধত্ব, শরীরে রঞ্জকের অভাব এবং ইন্দ্রিয়গুলোর বৃদ্ধি দেখা যায়।
শ্লোমি আহারন বলেছেন অনেক সময় এই অভিযোজনের ফলে নতুন প্রজাতি সৃষ্টি হয়, সেই প্রজাতিগুলো শুধুমাত্র সীমিত ইকোলজিকাল স্থানে দেখা যায়, যেমন একটা গুহায় বা যে গুহাগুলো নিজেদের মধ্যে যুক্ত সেখানে এই ধরনের প্রজাতি পাওয়া গেছে।