উল্কাপাতে কেঁপে উঠেছিল মঙ্গলের মাটি – তারপর?

উল্কাপাতে কেঁপে উঠেছিল মঙ্গলের মাটি – তারপর?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ১২ ফেব্রুয়ারী, ২০২৩

২০২১ সালের বড়দিনের সন্ধ্যে। মঙ্গলের মাটিতে আছড়ে পড়েছিল একটা বিশালাকার উল্কা। প্রচণ্ড আঘাতে তৈরি হওয়া কম্পন ধরা পড়েছিল নাসার ইন্সাইট ল্যান্ডারে।
এতদিন বিজ্ঞানীরা জানতেন না মঙ্গলগ্রহের ঠিক কোথায় ঐ উল্কাপাত হয়েছিল। কিন্তু নাসার মার্স রিকনাইসেন্স অরবিটার উল্কার আঘাতে তৈরি হওয়া গর্তের ছবি তুলতে পেরেছে। নাসার তরফ থেকে বৃহস্পতিবার এমনই ঘোষণা করা হয়েছে এক সাংবাদিক সম্মেলনে।
ইন্সাইটের মুখ্য বিজ্ঞানী ইনগ্রিড ডোবার বললেন, উল্কাপাতের সময়েই পরিষ্কার হয়ে গিয়েছিল যে এতদিনের মধ্যেই মঙ্গলে তৈরি হওয়া সবচেয়ে বড়ো খাত ওটাই হতে চলেছে। মঙ্গলের নিরক্ষরেখার কাছেই বেশ গভীর গর্তটা তৈরি হয়ে আছে। আর সুখের খবর এটাই যে ঐ জায়গার কাছাকাছিই নাসা জলের সন্ধান পেয়েছে। নইলে মূলত মঙ্গলের মেরু অঞ্চলেই জল জমে বরফ হওয়ার প্রমাণ পাওয়া যায়।
নতুন এই আবিষ্কার থেকে নাসা ভবিষ্যতে ঐ গ্রহে মহাকাশচারী প্রেরণ করতে সাহস পাবে। অত্যন্ত চরম আবহাওয়া এড়াতে মঙ্গলের নিরক্ষীয় অঞ্চলেই গবেষকদের পাঠাতে চায় তাঁরা। কিন্তু অভিযাত্রীরা যেখানেই যাক, ভূগর্ভস্থ জলের প্রয়োজন পড়বেই। সেটা প্রাণধারণের জন্যেই হোক অথবা জলের অণু বিয়োজিত করে অক্সিজেন আর হাইড্রোজেন তৈরির জন্যেই হোক।