উৎক্ষেপণের দশদিন পর সফলভাবে চাঁদের কক্ষপথে ওরিয়ন

উৎক্ষেপণের দশদিন পর সফলভাবে চাঁদের কক্ষপথে ওরিয়ন

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৭ নভেম্বর, ২০২২

গত শুক্রবার চাঁদের কক্ষপথে প্ল্যানমাফিক প্রতিস্থাপিত হল নাসার মহাকাশযান ওরিয়ন। বারবার নানা বাধাবিপত্তি কাটিয়ে দেরিতে হলেও সার্থক বলা যেতে পারে এই অভিযান।
১৬ই নভেম্বর ফ্লোরিডা থেকে উড়েছিল এই মহাকাশযান। ইউএস স্পেস এজেন্সি তাদের ওয়েবসাইটে জানিয়েছে, উড়ানের নিয়ন্ত্রকরা বেশ মসৃণভাবেই সুদূর উল্টো দিককার কক্ষপথে স্থাপন করতে পেরেছেন ওরিয়নকে। উৎক্ষেপণের পর মাত্র দশ দিন কেটেছে।
আসছে বছরগুলোতে মহাকাশচারীদের চাঁদে নিয়ে যাবে ওরিয়ন। ১৯৭২ সালে শেষ অ্যাপোলো অভিযানের পর চাঁদে আবার মানুষ পাঠানোর তোড়জোড় করছে অ্যামেরিকা। এবারের উড়ান যদিও মানুষ ছাড়াই, একরকম পরীক্ষামূলক সফর বলা যেতে পারে। নাসা জানিয়েছে, চাঁদের উপর প্রায় ৪০০০০ কিলোমিটার উঁচুতে দূর এক কক্ষপথে এখন ঘুরছে ওরিয়ন।
উড়ান নিয়ন্ত্রকরা ইতিমধ্যেই মূল ব্যবস্থাগুলো খতিয়ে দেখে নেবেন। কিছু চেকআউটও করা হবে। এক সপ্তাহের মতো সময়ে চাঁদের চারিদিকে এই কক্ষপথের অর্ধেকটা অতিক্রম করে ফেলবে ওরিয়ন। পরিক্রমা সম্পূর্ণ করে ওরিয়ন পৃথিবীর দিকে ফিরে আসার জন্য যাত্রা শুরু করবে। প্রশান্ত মহাসাগরের উপর সম্ভাব্য অবতরণ ১১ই ডিসেম্বর। মাত্র ২৫ দিনেই শেষ হবে অভিযান।