একাধারে দুরারোগ্য দুই ব্যাধি জয়

একাধারে দুরারোগ্য দুই ব্যাধি জয়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২ মার্চ, ২০২৪

মারাত্মক দুই মারণব্যাধি, ক্যান্সার ও এইডস, যার একটাতেও আক্রান্ত হলে মানুষের মৃত্যু ঘটতে পারে। আর একজন ব্যক্তি যদি এই দুরোগের শিকার হন তা খুবই দুর্ভাগ্যজনক। ক্যালিফোর্নিয়াবাসী পল এডমন্ডস, এরকম একজন ব্যক্তি যিনি এই দুরোগে আক্রান্ত ছিলেন। আশ্চর্যজনকভাবে এক বিশেষ চিকিৎসার পর তিনি ক্যান্সার এবং এইচআইভি উভয় রোগকে জয় করতে পেরেছেন। তাকে ডাক্তাররা এখন অ্যাকিউট মাইলোজেনাস লিউকেমিয়া (এএমএল) থেকে মুক্ত হিসেবে বিবেচনা করছেন। এবং আর দুবছর পরে শেষ চিকিত্সার পাঁচ বছর অতিক্রান্ত হলে তাকে এইচআইভি-মুক্ত হিসেবে বিবেচনা করা যেতে পারে বলে তার ডাক্তাররা জানিয়েছেন। তার এই আশ্চর্যজনক পুনরুদ্ধারের ঘটনা জানিয়ে মেডিকেল দল নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে এই ডাক্তারি কেসের বর্ণনা দিয়ে একটি চিঠি প্রকাশ করেছেন।
পল এডমন্ডস ৩১ বছর যাবত এইডস আক্রান্ত ছিলেন। ১৯৯৭ সাল থেকে তিনি এইচআইভি-র প্রতিরোধের জন্য অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপিতে ছিলেন, যা যথেষ্ট মাত্রায় ভাইরাসটাকে দমন করতে সক্ষম হয়েছিল। কিন্তু এতে এইডস ভাইরাস, এইচআইভি রোগীর শরীরের মধ্যে থেকে যায় যা তাদের ইমিউন কোশে পাওয়া যায়।
স্টেম সেল ট্রান্সপ্লান্ট, চিকিৎসা পরিভাষায় অ্যালোজেনিক হেমাটোপয়েটিক কোশ প্রতিস্থাপন নামে পরিচিত, যা দিয়ে লিউকেমিয়া, মাইলোমা এবং লিম্ফোমার মতো রক্তের ক্যান্সারের চিকিৎসা করা হয়। এতে রোগীর অস্থি মজ্জাতে রক্ত গঠনকারী স্টেম কোশগুলো বিকিরণ বা কেমোথেরাপি দ্বারা ধ্বংস হয়ে যায়। একজন দাতার থেকে সুস্থ রক্ত-গঠনকারী স্টেম কোশ রোগীর মধ্যে প্রতিস্থাপন করা হয়। দাতার জিন এক্ষেত্রে একই হয়, রোগীর শরীরে স্টেম কোশ প্রতিস্থাপন হওয়ার পর দাতার এই নতুন কোশ ক্যান্সারমুক্ত রক্ত তৈরি করতে শুরু করতে পারে। পল এডমন্ডস -এর শরীরে ডাক্তাররা স্টেম কোশ প্রতিস্থাপন করেন। ডাক্তাররা রিপোর্ট করেছেন, প্রতিস্থাপিত স্টেম কোশগুলোর অতিরিক্ত সুবিধা ছিল, যে তারা এইচআইভি-1 প্রতিরোধের জন্য জেনেটিক মিউটেশনযুক্ত ছিল। দাতার স্টেম কোশে CCR5 ডেল্টা-3 নামে বিরল এইচআইভি প্রতিরোধী জেনেটিক মিউটেশনের দুটি কপি ছিল। এইচআইভি CCR5 রিসেপ্টর ব্যবহার করে ইমিউন সিস্টেমে প্রবেশ করে এবং আক্রমণ করে কিন্তু CCR5 -এ মিউটেশন ঘটলে ভাইরাস এই পথ দিয়ে প্রবেশ করতে পারে না।
এই ট্রান্সপ্লান্টে এডমন্ডসের সম্পূর্ণ অস্থি মজ্জা এবং রক্তের স্টেম কোশগুলো প্রতিস্থাপিত হওয়ার পর তার এএমএল বা এইচআইভির কোনও লক্ষণ দেখা যায়নি। একবার এইচআইভি চিকিৎসা বন্ধ করলে ২৫ মাসের মধ্যে রোগ আবার দেখা দেয়, কিন্তু এডমন্ডসের ক্ষেত্রে ৩৫ মাস পরেও তার রক্তে এই ভাইরাসের ডিএনএ পাওয়া যায়নি। ডাক্তাররা জানিয়েছেন তিনি বিশ্বের মাত্র পাঁচজন ব্যক্তির মধ্যে একজন যিনি এই চিকিৎসার মাধ্যমে এইচআইভি থেকে মুক্তি পেয়েছেন।