এক মিলিয়ন বছর পুরনো ডিএনএ-র খোঁজ মিলল অ্যান্টার্কটিকায়

এক মিলিয়ন বছর পুরনো ডিএনএ-র খোঁজ মিলল অ্যান্টার্কটিকায়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১০ অক্টোবর, ২০২২

অ্যান্টার্কটিকের উত্তরে স্কোশিয়া সাগর। সেই স্কোশিয়া সাগরের তলদেশ থেকে আজব করা কিছু জৈব নমুনার সন্ধান পেলেন বিজ্ঞানীরা। দক্ষিণ মেরু অঞ্চলের প্রাণের ইতিহাস কেমন, সাগরের জলে ঠিক কোন কোন জীব বহু যুগ আগে বাস করত – এসব উত্তর পেতেই ঐ ডিএনএ হয়ে উঠতে পারে গবেষকদের চাবিকাঠি।
প্রাচীন পাললিক ডিএনএ, ইংরেজিতে বলে সেডিমেন্টারি এন্সিয়েন্ট ডিএনএ অথবা সংক্ষেপে সেডা-ডিএনএ। উদ্ধার করা নমুনা থেকে অ্যান্টার্কটিকার বর্তমান জলবায়ু সংকটের একটা ভিন্ন রূপরেখাও মিলতে পারে বলে ধারণা গবেষকদের। অস্ট্রেলিয়ার তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক বাস্তুতন্ত্রবিদ লিন্ডা আর্মব্রেখট বলছেন, এটাই এখনও অবধি সর্বপ্রাচীন সামুদ্রিক সেডা-ডিএনএ।
এছাড়াও গবেষক দল ৫৪০০০০ বছরের পুরনো এককোষী জীব ডায়াটমের সন্ধান পেয়েছেন এই অভিযানে। বিজ্ঞানীরা মনে করছেন স্কোশিয়া সাগরের উষ্ণতর সময়টা ছিল আজ থেকে ১৪৫০০ বছর আগে যখন এই ডায়াটমের সংখ্যা ছিল খুবই বেশি। জার্মানির বন বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ববিদ মিশেল ওয়েবার বললেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা যখন বাড়ছে পৃথিবীব্যাপী তাপমাত্রা বৃদ্ধির জন্যে তখন এই প্রাচীন নমুনাদের খুঁজে পাওয়া আসলেই কাজে লাগতে পারে। কীভাবে অ্যান্টার্কটিকার বিস্তীর্ণ অঞ্চলে জীববৈচিত্র্য পাল্টে গেছে যুগে যুগে সেটা বুঝতে গেলে সেডা-ডিএনএ আর ডায়াটমের সূক্ষ্ম বৈজ্ঞানিক তদন্ত প্রয়োজন বলেই মনে করছেন উনি।
নেচার কমিউনিকেশন পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র।