এখনও গলছে গ্রিনল্যান্ড, সেপ্টেম্বরেও

এখনও গলছে গ্রিনল্যান্ড, সেপ্টেম্বরেও

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৯ সেপ্টেম্বর, ২০২২

ডেনমার্ক আর গ্রিনল্যান্ডের জিওলজিক্যাল সার্ভের হয়ে কাজ করছেন বিজ্ঞানী জেসন বক্স। সহকর্মীদের নিয়ে তিনি গ্রিনল্যান্ডের বরফের চাদর নিয়ে অনুসন্ধান চালাচ্ছিলেন। এমন সময় আকাশে ঘন কালো ভয়ঙ্কর মেঘ দেখে ওনার সঙ্গীরা যখন তাঁবুতে ফিরছেন ছুটে, বক্স কিন্তু থমকে গেলেন। বাতাস আশ্চর্য রকম গরম মনে হচ্ছিল তাঁর।

এমন হাওয়া শীতকালে কলোরাডোতে উনি পেয়েছেন আগে। নাম চিনুক। পথে যত পাহাড়ের বরফ পড়ে, তা গলিয়ে দেয় ঐ চিনুক বাতাস। কিন্তু সেপ্টেম্বর মাসে? তাও আবার গ্রিনল্যান্ডে? জেসন বক্সের আশঙ্কা মিথ্যে হয়নি। এর পরের দিন থেকেই অভূতপূর্ব ঘটনার সাক্ষী থাকল গ্রিনল্যান্ড।

সেপ্টেম্বর মাসে গরম কাল একেবারেই শেষ হয় বরফে ঢাকা ঐ নির্জন মহাদ্বীপে। জেসন ও তাঁর দল দেখল, এই সেপ্টেম্বরেই সবচেয়ে বেশি বরফ গলতে শুরু করেছে গ্রিনল্যান্ডে। গত শনিবার তা মাত্রাছাড়া পর্যায়ে যায়। ১২ বিলিয়ন টন বরফ গলে সমুদ্রে মিশে যাচ্ছে। আয়তনে হিসেব করলে দাঁড়ায়, ২ লক্ষ বর্গমাইল বরফের আস্তরণ, যার ভেতর গোটা ক্যালিফোর্নিয়া ঢুকে পড়তে পারে অনায়াসে।

বেলজিয়ামের লিয়েজ বিশ্ববিদ্যালয়ের জলবায়ু গবেষক জেভিয়ার ফেটওয়েস এই প্রবল ঘটনাকে প্রথম দশের ভেতর রাখতে চাইছেন। অন্তত বরফ গলে সমুদ্রে মিশে যাওয়ার নিরিখে। এমনিতেই সমুদ্রতল বাড়তে থাকার সমস্যায় সবচেয়ে বড়ো ভিলেন গ্রিনল্যান্ড। ঐতিহাসিক তথ্য মিলিয়ে দেখলেও সেপ্টেম্বর মাসে গ্রিনল্যান্ডে বরফ গলায় এটা একটা সর্বকালীন রেকর্ড বটে।

অবিস্মরণীয় এই দৃশ্য ক্যানভাসে বন্দী করেছেন জেসন বক্সের দলের এক চিত্রশিল্পী, নাম মেট হান্সগ্রাদ।