করোনার কোপে চরম দারিদ্র‍্য এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে

করোনার কোপে চরম দারিদ্র‍্য এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৪ এপ্রিল, ২০২২

এশিয়ার ৯ কোটি মানুষকে চরম দারিদ্র‍্যের মুখে ঠেলে দিয়েছে করোনা অতিমারি। এর ফলে ৩২ কোটি মানুষ দারিদ্র‍্যসীমার নীচে নেমে গিয়েছেন। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো চরম দরিদ্র‍্য মানুষের সংখ্যা এত বেড়েছে। ম্যানিলাভিত্তিক সংস্থা এশীয় উন্নয়ন ব্যাঙ্কের এক প্রতিবেদনে এই উদবেগজনক তথ্য উঠে এসেছে। আন্তর্জাতিক মান অনুযায়ী যারা প্রতিদিন ১.৯০ ডলারের কম আয় করেন( বর্তমানে প্রতি ডলার ৮৬ টাকা ২০ পয়সা হিসেবে মোট ১৬৩ টাকা ৭৮ পয়সা) তাদের চরম দরিদ্র‍্য হিসাবে চিহ্নিত করা হয়ে থাকে। এবং যাদের দৈনিক আয় ৩.২০ ডলার থেকে ৫.৫০ ডলার তারা ঐ মানদণ্ড অনুযায়ী দারিদ্র‍্যসীমার নীচে বসবাস করেন।
প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস জনিত অতিমারি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অঞ্চল এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দারিদ্র‍্য পরিস্থিতিকে আরো খারাপ করেছে। ফলে বেড়ে গেছে ধনী- গরীব বৈষম্যের মাত্রাও। করোনা অতিমারির জেরে উন্নয়নশীল এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বেকার জনগোষ্ঠীর সংখ্যা ১০ কোটি ৯০ লক্ষ থেকে বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১৬ কোটি ৭০ লক্ষ। এই সংখ্যা বিশ্বের মোট বেকারের ৭০ শতাংশ।
উল্লেখ্য এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৫৩ টি দেশ রয়েছে। এর মধ্যে রয়েছে ভারত, বাংলাদেশ, চিন, পাকিস্থান, শ্রীলঙ্কা, কোরিয়া, ইন্দোনেশিয়া, ইরস্ক, জাপান, কুয়েত, মালদ্বীপ, সিঙ্গাপুর প্রভৃতি দেশ। ঐ প্রতিবেদনে এই ৫৩ টি দেশকে উন্নত অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে। এবং এই অর্থনৈতিক পুনর্গঠনের জন্যে ক্ষমতায়ন ও পরিবেশগত সামঞ্জস্যের ওপর গুরুত্ব দেওয়ার কথা জানানো হয়েছে।