কালো রাজহাঁসের পুরো প্রজাতি একটা ভাইরাসের প্রকোপে নির্মূল হয়ে যেতে পারে! বিজ্ঞানীদের সাবধানবাণী

কালো রাজহাঁসের পুরো প্রজাতি একটা ভাইরাসের প্রকোপে নির্মূল হয়ে যেতে পারে! বিজ্ঞানীদের সাবধানবাণী

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩ ফেব্রুয়ারী, ২০২৩

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় প্রকাশিত হয়েছে, অস্ট্রেলিয়ান কালো রাজহাঁসের (সিগনাস অ্যাট্রাটাস) জিনের চারিত্রিক উপাদানের কারণে বেশ কিছু ভাইরাস তাদের সহজেই কাবু করতে পারে, যেমন এভিয়ান ফ্লু। এই বিষয়টা এতটাই ঝুঁকিপূর্ণ হতে পারে যে ভাইরাসের সংক্রমণে রাজহাঁসের পুরো প্রজাতিটাই বিলুপ্ত হয়ে যেতে পারে। ২০২১ সালে প্রথমবার কালো রাজহাঁসের জিনের জিনোমিক সিকোয়েন্সিং করার পর এই বিষয়টা বোঝা যায়।
এই কালো রাজহাঁসের খুব কাছাকাছি প্রজাতির সাদা রাজহাঁস উত্তর গোলার্ধে বাস করে। এদের জিন বিশ্লেষণ করে বোঝা গেছে অস্ট্রেলিয়ার কালো রাজহাঁসের DNA –এর মধ্যে রোগ প্রতিরোধী জিনের অভাব আছে। এর পিছনে খানিকটা হলেও যে কারণ বর্তমান তা হল, কালো রাজহাঁস ভৌগোলিক দিক থেকে বিচ্ছিন্নভাবে অবস্থান করে। এই রাজহাঁসগুলো প্রধানত দক্ষিণ পূর্ব এবং দক্ষিণ পশ্চিম অস্ট্রেলিয়াতে বাস করে এবং সেখানেই তাদের প্রজনন হয়, ফলে এই অঞ্চলের বাইরের প্যাথোজেনের সাথে এদের পরিচিত হওয়ার সুযোগ কম।
অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজিস্ট কার্স্টি শর্ট বলেছেন, কালো রাজহাঁসগুলো এভিয়ান ইনফ্লুয়েঞ্জা HPAI -এর প্রতি অত্যন্ত সংবেদনশীল। এই ইনফ্লুয়েঞ্জাকে সাধারণতঃ বার্ড ফ্লু হিসাবে উল্লেখ করা হয়, যা থেকে তিন দিনের মধ্যে রাজহাঁসগুলো মারা যেতে পারে।