কিছু ভাইরাস আমাদের বিবর্তনের জন্য জরুরি

Posted on ২২ আগষ্ট, ২০২৪
ভাইরাস আমাদের

অ্যামিবিডিয়াম নামে এককোশী প্রণী মিষ্টি জলে পাওয়া যায়। বিজ্ঞানীরা এই এককোষী জীবের ডিএনএর মধ্যে প্রাচীন দৈত্যাকার ভাইরাসের অবশিষ্ট জিনোমের অংশ খুঁজে পেয়েছেন। আমাদের মতো জটিল জীবের পূর্বপুরুষেও ভাইরাসের জিনোম রয়েছে। এই আবিষ্কার থেকে মনে করা হচ্ছে আমাদের বিবর্তনে ভাইরাসের জিনগত অবদান রয়েছে। ভাইরাসের জিন মিথোজীবী ইউক্যারিওট অ্যামিবিডিয়ামের পূর্বপুরুষকে বেঁচে থাকার ক্ষেত্রে শক্তি দিয়েছে। এই গবেষণা লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটির বিবর্তনীয় জীববিজ্ঞানী অ্যালেক্স ডি মেন্ডোজা সোলারের নেতৃত্বে করা হয়েছে। ভাইরাসের জিন ক্ষতিকারক হলেও, অ্যামিবিডিয়াম রাসায়নিকভাবে তাদের নিষ্ক্রিয় করে নিজের নিয়ন্ত্রণে রাখছে বলে মনে করা হচ্ছে।
গবেষণার ফলাফল ভাইরাস এবং তাদের হোস্টের মধ্যে সম্পর্ক নিয়ে মানুষের ধারণাকে চ্যালেঞ্জ করছে। ঐতিহ্যগতভাবে ভাইরাসদের আক্রমণকারী হিসেবে দেখা হয়, কিন্তু গবেষকদের মতে এই সম্পর্ক আরও জটিল। তাদের বক্তব্য হল অণুজীবের ভাইরাস মোকাবিলা করার পদ্ধতি, এদের শুধুমাত্র দৈত্য ভাইরাস ডিএনএ-এর আক্রমণ থেকে বাঁচায় না, এই ভাইরাসের ডিএনএ তাদের বংশগতিতে অন্তর্ভুক্ত হয়ে যায়। এই ঘটনার ব্যাপ্তি বোঝার জন্য, গবেষকরা নানা অ্যামিবিডিয়ার বিভিন্ন জিনোমের মধ্যে তুলনা করেন। তারা ভাইরাসের উপাদান জুড়ে উচ্চ স্তরের বৈচিত্র্য খুঁজে পেয়েছেন, যার থেকে তারা প্রস্তাব করেন যে এই প্রক্রিয়া চলমান এবং গতিশীল। ভাইরাসের অনুপ্রবেশ ও তা দেহে সন্নিহিত হয়ে নতুন জিন সরবরাহ করে জটিল জীবের বিবর্তনে ভূমিকা পালন করতে পারে।
মানুষ এবং অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের ডিএনএ-তে প্রাচীন ভাইরাসের অবশিষ্টাংশ রয়েছে। এগুলো এন্ডোজেনাস রেট্রোভাইরাস হিসাবে উল্লেখ করা হয়। এই ভাইরাসের ছোটো ছোটো কণা ও টুকরো থেকে আমাদের মৃত্যু হয়নি। এদের শুধুমাত্র ব্যর্থ আক্রমণের নিষ্ক্রিয় নমুনা বলে ধরে নেওয়া হত। ক্রমশ মনে করা হচ্ছে যে এগুলো আমাদের ডিএনএতে সংরক্ষিত হয়ে কিছু সুবিধা প্রদান করছে। এই গবেষণা সায়েন্স অ্যাডভান্সেস-এ প্রকাশিত হয়েছে।