কী কথা বলবে ভাবছেন, ধরে ফেলবে এই কৃত্রিম বুদ্ধিযন্ত্র

কী কথা বলবে ভাবছেন, ধরে ফেলবে এই কৃত্রিম বুদ্ধিযন্ত্র

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১২ সেপ্টেম্বর, ২০২২

কোন কথা শুনছি, বা বলতে চাইছি বুঝে ফেলছে নয়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা সংক্ষেপে এআই। ফেসবুকের প্যারেন্ট কোম্পানি যে মেটা, তা আর জানতে বাকি নেই কারোরই। তারাই বানিয়েছে নতুন এক কৃত্রিম বুদ্ধিযন্ত্র। মগজের ক্রিয়াকলাপ নিখুঁতভাবে শিখে নিয়ে সে নাকি বলে দিতে পারে মানুষ ঠিক কি বলতে চলেছে পরের মুহূর্তে। যদিও স্বাভাবিকভাবেই ব্যাপারটা একশো ভাগ সঠিক হয় না সবসময়।

কথা বলে মনের ভাব প্রকাশে যারা অক্ষম, অর্থাৎ বোবা মানুষদের সাহায্য একদিন হয়তো করতে পারবে এই ধরণের এআই। যদি বিভিন্ন বিকল্প দেওয়া হয়, তাহলে এই যন্ত্র দশবারের ভেতর সঠিক উত্তর বলে দিতে পারে। যদিও সাফল্যের হার শতকরা ৭০ ভাগ। কিন্তু, এই পর্যায়ে এতটা নিখুঁত হবে এই যন্ত্র এমনটা ভাবেননি ডাবলিনের ট্রিনিটি কলেজের বিজ্ঞানী জিওভানি ডি লিবার্তো।
আনরেস্পন্সিভ ওয়েকফুলনেস সিনড্রোম – সহজভাবে বললে জড়ভরত। অর্থাৎ, স্বাভাবিক অবস্থাতেও যারা কথা বুঝতে বা বলতে পারে না ঠিকঠাক। তাদের সুবিধের জন্য অস্ত্রোপচার একটা উপায়। অথবা মস্তিষ্কে তড়িৎদ্বার স্থাপন করা, যেটা বেশ ক্ষতিকর। আবিষ্কৃত নতুন এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অদূর ভবিষ্যতে হয়তো তাদের উপকারে আসবে। এমনটাই জানাচ্ছেন জাঁ-রেমি কিং। ইনি বর্তমানে প্যারিসের বিখ্যাত ইকোল নর্মাল সুপিরিওরে গবেষণা করছেন কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে।
কম্পিউটার চালিত একটা যন্ত্রকে কিং ও তাঁর সহকর্মীরা ৫৬০০০ ঘণ্টার ভয়েস রেকর্ড শুনিয়েছেন। মোট ৫৩টা ভাষায় বলা বিভিন্ন বক্তব্য থেকে তাকে শেখানো হয়েছে হরেক শব্দ আর বাক্য। এই যন্ত্রের পোশাকি নাম ল্যাঙ্গুয়েজ মডেল। এই মডেলের টনটনে অক্ষরজ্ঞান রয়েছে, দল (সিলেবেল) বুঝতে পারে। প্রয়োজনে কিছু কিছু শব্দ বাক্য শুনিয়েও অবাক করে দিতে পারে গবেষকদের।
আখেরে লাভ কি হবে এই গবেষণায়? এ দিয়ে কিছুই করা যাবে না, স্পষ্টভাবেই জানিয়ে দিচ্ছেন ডি লিবার্তো। মিচিগান বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ববিদ জোনাথন ব্রেনানের মতামতও খানিকটা একই। প্রফেসর ব্রেনান বলছেন, যেহেতু ভাষার অঞ্চল আদপেই অসীম তাই নির্দিষ্ট কিছু শব্দ বাক্য শিখিয়ে খুব একটা সুবিধে হবে না। কিং প্রত্যুত্তরে বলেছেন, এখনও অনেকটা পথ হাঁটা বাকি আছে নতুন এই কৃত্রিম বুদ্ধিযন্ত্রের।