কুইন্সল্যান্ডের বিকল্প শক্তি উৎপাদন কেন্দ্রের কাজ পুরোদমে চলছে

কুইন্সল্যান্ডের বিকল্প শক্তি উৎপাদন কেন্দ্রের কাজ পুরোদমে চলছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৪ ফেব্রুয়ারী, ২০২৩

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রদেশের উত্তরে কিডস্টোন ক্লিন এনার্জি হাবের কাজ প্রায় শেষের পথে। এই অন্তিম পর্যায়ের কাজ খুব দ্রুতগতিতে চলছে। সূর্য, বায়ু আর জল – এই তিনটে শক্তিকেই একসাথে ব্যবহার করা হবে। প্রস্তাব এমনই।
কুইন্সল্যান্ডের প্রশাসনিক প্রধান স্টিভেন মাইলস ঘোষণা করেছেন, প্রকল্প শুরুর সময় যেসব অকারণ বিলম্ব হয়েছিল সেগুলো অতিক্রম করা সম্ভব হয়েছে। শেষ ধাপের প্রক্রিয়া যাতে আর ঢিলেমির চক্করে না পড়ে সেটাও সুনিশ্চিত করবেন মাইলস।
কিডস্টোন ক্লিন এনার্জি হাবের অবস্থানটা ঠিক কোথায়? কুইন্সল্যান্ড প্রদেশের একেবারে শেষ সীমায় আইন্সাসলে নামের শহরে অবস্থিত কিডস্টোন সোনার খনির এলাকাতেই এই বিকল্প শক্তি উৎপাদন কেন্দ্র। টাউনসভিল শহরের ৪০০ কিলোমিটার উত্তর পশ্চিমে। সৌরশক্তি, বায়ুশক্তি আর জলশক্তির ব্যবহার করে দূষণমুক্ত শক্তি উৎপাদিত হবে এখানে।
কিডস্টোনের হাইড্রো প্রকল্প অস্ট্রেলিয়া দেশটার মধ্যে তৃতীয় বৃহত্তম বিদ্যুৎ-সঞ্চয় কেন্দ্র। ৪০ বছর পর এই দেশে কোনও জলবিদ্যুতের নতুন কোনও প্রকল্প চালু হতে যাচ্ছে। বিশেষ আকর্ষণ বলতে, একটা পরিত্যক্ত স্বর্ণখনিকে ব্যবহার করে এটা গড়ে উঠছে।
মাইলসের ভাষায়, একই ছাতার তলায় তিনটে ভিন্ন উৎস থেকে এতও বিপুল পরিমাণে শক্তি উৎপাদন আর সরবরাহের কাজ এককথায় যুগান্তকারী।