কেন কিছু টিকটিকি এবং সাপের শিং রয়েছে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৮ ডিসেম্বর, ২০২৩

শিং শুধু গন্ডার এবং গবাদি পশুরই থাকে না কিছু সংখ্যক সাপ ও টিকটিকির মাথায় কাঁটাযুক্ত, আঁশযুক্ত শিং-এর মতো অঙ্গ থাকে। কিন্তু এই শিং থাকা সম্পদ না দায়? সেটা নির্ভর করে সম্ভবত সরীসৃপরা কীভাবে শিকার ধরে তার উপর। গবেষকরা বলছেন শিংওয়ালা টিকটিকি এবং সাপের অধিকাংশ প্রজাতি তাদের শিকারকে তাড়া করার পরিবর্তে অপেক্ষায় থাকে ও অতর্কিত আক্রমণ করে। তাদের মতে শিং বা অন্যান্য শিং-এর মতো গঠন সম্ভাব্যভাবে স্থির প্রাণীদের ছদ্মবেশে সাহায্য করে তবে বেশি সক্রিয় সরীসৃপদের জন্য সম্ভবত ক্ষতি করে। শিকার এবং শিকারী দুজনেই তাদের উপস্থিতি সহজেই ধরে ফেলতে পারে।
স্কোয়ামাটা বর্গের অন্তর্গত টিকটিকি এবং সাপের মাথার উপরিভাগে শিং থাকে। পূর্ববর্তী গবেষণায় জানা গেছে যে এই গঠন প্রতিরক্ষার মতো বিভিন্ন কাজে গুরুত্বপূর্ণ। কিন্তু বেলজিয়ামের অ্যান্টওয়ার্প বিশ্ববিদ্যালয়ের একজন হারপেটোলজিস্ট ফেদেরিকো বানফি এবং তার সহকর্মীরা দেখার চেষ্টা করেছিলেন ছদ্মবেশের সুবিধার জন্য শিং সক্রিয় প্রাণীদের শিকার ধরতে সাহায্য করে কিনা। যদি তা না হয়, বা শিং যদি প্রাণীর গতিবিধিতে বাধা দেয়, তাহলে আরও সক্রিয় প্রজাতিতে বিবর্তনের সময় এই শিং ধীরে ধীরে হারিয়ে যেতে পারে।
গবেষকের দল পূর্ব তথ্য অনুযায়ী টিকটিকি এবং সাপকে দুভাগে ভাগ করেছে- যারা শিকারের জন্য অপেক্ষা করে আর যারা শিকারকে সক্রিয়ভাবে অনুসরণ করে। তারা দেখেছেন যে ১৯৩৯টি বিভিন্ন প্রজাতির মধ্যে ১৭৫টির শিং রয়েছে। দলটি শিংয়ের উপস্থিতি বা অনুপস্থিতি এবং সরীসৃপদের শিকারের শৈলী নিয়ে অধ্যয়ন করে দেখেছেন যে সরীসৃপদের ক্ষেত্রে শিং ৬৯ বার স্বাধীনভাবে বিবর্তিত হয়েছে। গবেষকরা নিশ্চিত হয়েছেন যে শিং সক্রিয় প্রজাতির সরীসৃপদের তুলনায় শিকারের জন্য অপেক্ষাকারী শিকারীদের মধ্যে অনেক বেশি সাধারণ ছিল। শিংওয়ালা স্কোয়ামেটদের মধ্যে, ৯৪% তুলনামূলকভাবে স্থির শিকারী ছিল, মাত্র ৬% সক্রিয় শিকারী হিসাবে শ্রেণীবদ্ধ। বানফির মতে কিছু প্রজাতির জন্য শিং আশীর্বাদ হলেও অন্যদের জন্য এটি বোঝা স্বরূপ। যে প্রাণীদের বেশি নড়াচড়া করতে হয় তাদের মাথার উপরে শিং ক্ষতির কারণ হতে পারে কারণ তা তাদের অনেক ক্ষেত্রে আরও দৃশ্যমান করে তোলে। বনফি মনে করেন যে প্রাণীজগতে কেন শিং দেখা যায় বা দেখা যায় না তা অনুসন্ধান করার প্রচুর সুযোগ রয়েছে। উদাহরণস্বরূপ, ভাইপার বা সাপ সেরাস্টেস সেরাস্টেসের ডিম থেকে কখনও কখনও শিংযুক্ত আবার কখনও শিংবিহীন ছানা ফুটে বের হয় এবং এর কারণ আজও স্পষ্ট নয়। কিছু উভচর এবং অমেরুদণ্ডী প্রাণীর শিং-এর মতো কাঠামো রয়েছে, তাই গবেষকরা পরীক্ষা করতে পারেন যে খাবার পদ্ধতি এর মূলে রয়েছে কিনা। তবে এখনও পর্যন্ত, সরীসৃপের শিং-এর সম্ভাব্য সুবিধা এবং অসুবিধা শুধুমাত্র অনুমান। তাই এই সমস্ত ধারণা পরীক্ষা করা সহজ হবে না, তবে এটি গবেষকদের শিং-এর বিবর্তনীয় শিকড় খুঁজে পেতে সহায়তা করতে পারে।