কোভিডের অস্বাভাবিক লক্ষণ? অনেকেরই অভিজ্ঞতা হয়েছে

কোভিডের অস্বাভাবিক লক্ষণ? অনেকেরই অভিজ্ঞতা হয়েছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৭ নভেম্বর, ২০২২

এক মাঘে যেমন শীত যায় না, তেমনই এক শীতে করোনাও যায়নি। টানা তিনটে শীতকাল জুড়ে চলছে মহামারীর দাপট। বেশিরভাগ লোকই এতদিনে কোভিড-১৯ এর লক্ষণগুলোর সাথে ভালোই পরিচিত। এই রোগের মুখোশ কম নয়।
শরীর ঠাণ্ডা হয়ে যাওয়া, সর্দি, শ্বাসের সমস্যা বা অন্য জটিল পীড়াজনক লক্ষণ। এগুলো সব্বাই জানে। আক্রান্ত ব্যক্তিরা তো বটেই। কিন্তু কোনও কোনও সময় একেবারেই আনোখা কোনও লক্ষণ নিয়ে হাজির হতে পারে কোভিড।
দেখা গেছে, সার্স-কোভ-২ ভাইরাস কোনও ক্ষেত্রে শরীরের অন্যত্র নাক গলাতে পারে। যে অঙ্গগুলো সাধারণত রেস্পিরেটরি ভাইরাসের দ্বারা আক্রান্ত হয় না। যেমন – পায়ের পাতা। যেটাকে কোভিড-টো বলা হয়। এই রকম আরও উদ্ভট কেস দেখেছেন ডাক্তাররা। অস্বাভাবিক জিভ, ফোলা আঙুল, চুল পড়া। এইসব লক্ষণগুলো কোভিডের সাথে খাপ না খেলেও আক্রান্তদের জন্যে চিন্তার বিষয় হয়ে উঠতে পারে, এমনই বলছেন পিটার চিন-হং। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান ফ্রান্সিস্কো ক্যাম্পাসের সংক্রামক ব্যাধির চিকিৎসক উনি।
কিন্তু দৃষ্টিভঙ্গিটা উদ্বেগের না হওয়াই কাম্য। পিটার বলছেন, এই ধরণের লক্ষণগুলো আপনাআপনি চলে যায়। তেমনই অভিজ্ঞতা ভাগ করে নিলেন কয়েকশো কোভিড আক্রান্ত রুগীকে চিকিৎসা করা পিটার চিন-হং।