ক্যান্সার শনাক্ত হবে চোখের লেন্সে!

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২১ আগষ্ট, ২০২২

বিশ্বজুড়ে এক নীরব ঘাতকের নাম ক্যান্সার। যখন আক্রমণ করে, টের পাওয়া যায় না। বেশির ভাগ ক্ষেত্রে যখন ধরা পড়ে, তখন আর কিছুই করার থাকে না। তাই ক্যান্সার থেকে মুক্তি পেতে প্রয়োজন সঠিক সময়ে রোগ নির্ণয়। নতুন এক আবিষ্কারের ফলে এই কাজটাই সহজ হয়ে যেতে পারে। যুক্তরাষ্ট্রের একদল গবেষকের দাবি, চোখে ব্যবহারের লেন্সের মাধ্যমে প্রাথমিকভাবে শনাক্ত করা যাবে ক্যান্সার।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের টেরাসাকি ইনস্টিটিউট ফর বায়োমেডিক্যাল ইনোভেশনের (টিআইবিআই) ওই গবেষকরা বলছেন, তাঁরা এমন একটি লেন্স আবিষ্কার করেছেন, যার মাধ্যমে চোখের জল থেকে ক্যান্সার শনাক্ত করা যাবে। সেই লেন্সের মাধ্যমে চোখের জল থেকে এক্সোজোম নামের এক ধরনের দৈহিক উপাদান শনাক্ত করা যাবে। শরীরের প্লাজমা, লালা, মূত্র ও চোখের পানিতে পাওয়া যায় এই এক্সোজোম।
আগে বিজ্ঞানীরা মনে করতেন, কোষের বর্জ্য পদার্থ জমা করা ছাড়া কোনো কাজ নেই এই এক্সোজোমের। কিন্তু আধুনিক গবেষণা বলছে, এই এক্সোজোমে থাকে বিশেষ ধরনের বায়োমার্কার, যা দেখে চিহ্নিত করা যায় ক্যান্সার কোষ।
বিজ্ঞানীরা লেন্সটির নাম দিয়েছেন অ্যান্টিবডি-কনজুগেটেড সিগন্যালিং মাইক্রোচেম্বার কনটাক্ট লেন্স। বিজ্ঞানীদের দাবি, ১০ ধরনের অশ্রুর ওপর এই লেন্স পরীক্ষা করে দেখেছেন তাঁরা। এখন পর্যন্ত তিন ধরনের কোষপ্রান্ত থেকে প্রাপ্ত এক্সোজোম চিহ্নিত করতে পেরেছে লেন্সটি। তবে সফলভাবে ক্যান্সার চিহ্নিত করতে এখনো অনেক পথ পাড়ি দিতে হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।