খরা থেকে বাঁচাতে ২৫০০ বন্যপ্রাণীকে অন্যত্র সরাল জিম্বাবুয়ে

খরা থেকে বাঁচাতে ২৫০০ বন্যপ্রাণীকে অন্যত্র সরাল জিম্বাবুয়ে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ সেপ্টেম্বর, ২০২২

কাতারে কাতারে ইম্পালা হরিণ চলেছে। পথ দেখাচ্ছে হেলিকপ্টার। ওষুধ দিয়ে ঘুম পাড়ানো হাতিদের ক্রেনে তুলে ট্রাকে ভরা হচ্ছে। তারপর রেঞ্জারের দল ৭০০ কিলোমিটার পাড়ি দিয়ে নতুন এলাকায় পৌঁছে দিল জন্তু জানোয়ারকে। স্বপ্নের মতো দৃশ্য!

বন্যপ্রাণী পুনর্বাসনের নয়া উদ্যোগ শুরু করেছে জিম্বাবুয়ের সরকার। দেশের দক্ষিণের অরণ্য থেকে প্রায় আড়াই হাজার জন্তুকে উত্তরে তাদের নতুন এলাকায় পাঠানো হল। ইতিমধ্যেই খরার প্রকোপে দক্ষিণের ঐ অভয়ারণ্যে প্রাণ ওষ্ঠাগত জানোয়ারদের।

নতুন ঘর পেলো প্রায় ৪০০ হাতি, ২০০০ ইম্পালা হরিণ, ৭০টা জিরাফ, ৫০ মোষ, ৫০টা ওয়াইল্ডবিস্ট (নু হরিণ)। এছাড়াও ৫০টা জেব্রা, ৫০ এল্যান্ড( বড়ো আকারের কৃষ্ণসার হরিণ), দশ সিংহ আর দশটা জংলী কুকুরও দলে ছিল। জিম্বাবুয়ের সেভ ভ্যালি কনজারভেন্সি থেকে উত্তরের সাপি, মাতুসাদোনা আর কিঝারিরা এই তিন অভয়ারণ্যে স্থানান্তরিত করা হয়েছে এই সব বন্যপ্রাণীকে। জাম্বেজি নদীর উপত্যকায় জন্তুদের নিরাপদে নিয়ে যাওয়ার এই উদ্যোগের নাম দেওয়া হল – প্রোজেক্ট রিওয়াইল্ড জাম্বেজি। জিম্বাবুয়ের ন্যাশানাল পার্কস অ্যান্ড ওয়াইল্ডলাইফ ম্যানেজমেন্ট অথোরিটির মুখপাত্র তিনাশি ফ্যারাও বলছেন এই পুনর্বাসন খুবই দরকারি হয়ে পড়েছিল। দক্ষিণাঞ্চলে টানা খরার জন্যে জন্তু জানোয়ারের টিকে থাকাই অসম্ভব।