খাদ্য তালিকায় ছত্রাকের অন্তর্ভুক্তিতে লক্ষ মানুষের খাদ্য সংস্থান ও কার্বনের মাত্রা কমানো সম্ভব

খাদ্য তালিকায় ছত্রাকের অন্তর্ভুক্তিতে লক্ষ মানুষের খাদ্য সংস্থান ও কার্বনের মাত্রা কমানো সম্ভব

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ৩১ মার্চ, ২০২৩

বিশ্বে খাদ্যের চাহিদা যত বাড়ছে, তত আমরা, কৃষি জমি, গবাদি পশুর জন্য বন ধ্বংস করে চাষের জমি বাড়াতে চাইছি। এর ফলে আমরা ক্রমশ বন্যপ্রাণ বিপন্ন করে তুলছি।

একটা নতুন সমীক্ষা অনুযায়ী ভোজ্য ছত্রাক খাদ্যের উৎস হিসাবে ভাবা যেতে পারে, যা কৃষিকাজের জন্য বনভূমির ক্ষতি কমাতে সাহায্য করতে পারবে। ভোজ্য ছত্রাক যথেষ্ট প্রোটিন-সমৃদ্ধ এবং এতে কার্বন ফুটপ্রিন্ট কমবে। খাদ্যে শুধুমাত্র মাশরুম রাখলে তা যথেষ্ট স্বাস্থ্যসম্মত হবে না, কিন্তু ছত্রাকে ফাইবার, প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড থাকে পাশাপাশি প্রোটিন থাকার জন্য বিভিন্ন প্রাণীজ প্রোটিন যেমন মুরগী, গোরু, শূকরের মাংসের বদলে তা দৈনন্দিন খাদ্য তালিকায় রাখা যায়।
যুক্তরাজ্যের স্টার্লিং বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ পরিবেশবিদ অ্যালাস্টার জাম্প ছত্রাক বিশেষজ্ঞ পল থমাসের সাথে নতুন গবেষণার সহ-লেখক; তিনি বলেছেন, তারা ছত্রাকের সাথে বৃক্ষ রোপণের কথা ভেবেছেন। বিশ্ব জুড়ে বৃক্ষ রোপনের খতিয়ান দেখে, গবেষকরা ভেবেছেন, যদি বর্তমান বনভূমিতে ছত্রাক চাষ করা হয়, তবে বনভূমি ধ্বংস না করেও প্রতি বছর লক্ষ লক্ষ মানুষের খাদ্য সংস্থান করা সম্ভব। ছত্রাকের উদ্ভিদের শিকড়ের সাথে জড়িয়ে থাকে, তারা কার্বনের পরিবর্তে খনিজ ও পরিপোষক নেয়, উদ্ভিদের বৃদ্ধির সাথে সাথে ছত্রাকেরও বৃদ্ধি ঘটে, আর সেখান থেকে মাশরুম উদ্গত হয়। এই ধরনের চাষে সার, জল প্রভৃতির বিশেষ দরকার পড়ে না। আর চাষের ফলে যে সমস্ত দূষণ বা গ্রিনহাউস গ্যাস নির্গমন হয় তাও কমে।