খাবারে মেশানোর রঙ থেকে পেটের সমস্যা

খাবারে মেশানোর রঙ থেকে পেটের সমস্যা

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৯ এপ্রিল, ২০২৩

অ্যালুরা রেড ফুড ডাই – খাবারে লাল রঙ তৈরির জন্য বহুব্যবহৃত একটা রঙ। কিন্তু দীর্ঘদিন যদি এই রঙ খাবারের মাধ্যমে শরীরে যায়, তাহলে ইনফ্লেমেটরি বাওয়াল ডিজিজ বা আইবিডি-র সম্ভাবনা বেড়ে যায় অনেকটাই। সাথে ক্রোন’স ডিজিজ আর আলসারেটিভ কোলাইটিসের ঝুঁকিও বাড়ে। প্রাণীদের শরীরে পরীক্ষার পর এমন ফলাফলই সামনে এলো।
ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের ওয়ালিউল খানের নেতৃত্বে একদল গবেষক পরীক্ষাটা চালিয়েছেন। অ্যালুরা রেড খাবারে ব্যবহারের ফলে খাদ্যনালীতে প্রদাহের স্পষ্ট প্রমাণ ওনারা পেয়েছেন। এই রঙ সরাসরি পাকস্থলীর কাজে ব্যাঘাত ঘটায়। সেরাটোনিন নামক হরমোন/নিউরোট্রান্সমিটারের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে পেটের ভেতর থাকা উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যায় পরিবর্তন ঘটে। তাতে কোলাইটিসের সম্ভাবনা বাড়ে।
অথচ, ডঃ খানের মতে ক্যান্ডি, লজেন্স, নরম পানীয়, দুগ্ধজাত খাবারে এই অ্যালুরা রেড ব্যাপক হারে ব্যবহার করা হয়। অনেকক্ষেত্রে শিশুদের আকর্ষণ করার জন্যে খাবারের রঙ আর প্রকৃতি পাল্টে দেওয়া হয় এই রঙের প্রয়োগে। শেষ কয়েক দশকে খাবারে রঙের ব্যবহার এমনিতেই বৃদ্ধি পেয়েছে। কিন্তু পাকস্থলীর স্বাস্থ্যের জন্য এইসব রাসায়নিকের ভালো বা মন্দ প্রভাব নিয়ে গবেষণা আগে হয়নি। ওয়ালিউল খান ও তাঁর সহকর্মীরা নেচার কমিউনিকেশন পত্রিকায় গবেষণাপত্রটা প্রকাশ করলেন।
ডঃ খান বললেন, জনগণের সচেতন হওয়া উচিৎ খাবারে থাকা এইসব ক্ষতিকারক রঙের ব্যাপারে যা আমরা প্রত্যেক দিন নির্বিচারে গ্রহণ করছি।