গবেষকরা বহু আলোকবর্ষ দূরে তারার নদীর স্রোত খুঁজে পেয়েছেন

গবেষকরা বহু আলোকবর্ষ দূরে তারার নদীর স্রোত খুঁজে পেয়েছেন

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১১ ডিসেম্বর, ২০২৩

পৃথিবী থেকে প্রায় ৩০০ মিলিয়ন আলোকবর্ষ দূরে তারার একটি অত্যাশ্চর্য নদী একটি গ্যালাক্সি পুঞ্জের আন্তঃগ্যালাকটিক স্থানের মধ্য দিয়ে প্রবাহিত হতে দেখা গেছে। এগুলি তারার স্রোত নামে পরিচিত। এই ১.৭ মিলিয়ন আলোকবর্ষ দৈর্ঘ্য, তারার বিরাটাকার কোমা স্ট্রীমটি গবেষকদের দেখা সবচেয়ে দীর্ঘতম তারার স্রোত। এবং ছায়াপথের বাইরে এই ধরনের তারার নদী প্রথম দেখা গেল। এই আবিষ্কার একটি বিশাল চমক, একটি গ্যালাক্সি ক্লাস্টারের মতো গতিশীল এবং মহাকর্ষীয় জটিল পরিবেশে, একটি ক্ষীণ নাক্ষত্রিক প্রবাহের খুব বেশিদিন স্থায়ী হবে বলে আশা করা যায় না। গ্যালাক্সি ক্লাস্টারগুলিকে আরও বিশদে অধ্যয়ন করতে এবং এর মধ্যে থাকা রহস্যময় জটিল ডার্ক ম্যাটার অধ্যয়ন করতে এই সন্ধানটি ব্যবহার করা যেতে পারে বলে গবেষকরা মনে করছেন। গবেষণাটি অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স- এ প্রকাশিত হয়েছে।
মিল্কিওয়ে গ্যালাক্সিতে নাক্ষত্রিক প্রবাহগুলি সাধারণভাবে দেখা যায়। এগুলিকে তারার ঘন গোলাকার ক্লাস্টারের টুকরো টুকরো অবশিষ্টাংশ বলে মনে করা হয়, যা মিল্কিওয়ে জোয়ারের শক্তি দ্বারা টেনে নিয়ে যায়। কিন্তু তাদের সনাক্ত করা কঠিন; তারারা বিশেষ স্পষ্ট না থাকায়, স্রোতগুলি বেশ ক্ষীণ হয় যাতে তারার দূরত্ব পরিমাপ করা কঠিন। আর আন্তঃগ্যাল্যাক্টিক স্পেসে, সেই অস্পষ্টতা থেকে বস্তুর সংযোগকে চিহ্নিত করা কঠিন। সাম্প্রতিক বছরগুলিতে, দূরবীন প্রযুক্তির উন্নতির ফলে এবং বিশ্লেষণাত্মক কৌশল ব্যবহার করে গবেষকরা অতীতের তুলনায় অনেক কিছুই সনাক্ত করতে সক্ষম হয়েছেন, যেমন জায়ান্ট কোমা স্ট্রীম। রোমান এবং তার সহকর্মীরা ০.৭ -মিটার জিন রিচ টেলিস্কোপ এবং ৪.২-মিটার উইলিয়াম হার্শেল টেলিস্কোপ ব্যবহার করছিলেন কোমা ক্লাস্টারের মধ্যে অস্পষ্ট কাঠামোর সন্ধান করতে, এই ক্লাস্টারে হাজার হাজার পরিচিত ছায়াপথ রয়েছে। তারা গ্যালাকটিক হ্যালোগুলি অধ্যয়ন করার চেষ্টা করছিলেন, যা বিক্ষিপ্ত নক্ষত্রের বিচ্ছুরিত, গোলাকার অঞ্চল এবং ডার্ক ম্যাটার ছায়াপথের ঘন সমতলগুলিকে ঘিরে থাকে। তাদের পাওয়া তথ্য জানাচ্ছে একটি দীর্ঘ, প্রসারিত ফিতার মতো অঞ্চলে তারাগুলো গ্যালাক্সির বাইরে অবস্থান করছে। মহাজাগতিক ওয়েবের ক্ষীণ ফিলামেন্ট যা গ্যালাক্সিগুলিকে ক্লাস্টারের মধ্যে একে অপরের সাথে সংযুক্ত করে। এই ফিতাটি তার থেকে স্বতন্ত্র, এটি মিল্কিওয়ের মধ্যে নাক্ষত্রিক স্রোতগুলির সাথে সাদৃশ্যপূর্ণ নয়।
গ্যালাক্সি ক্লাস্টারগুলি বেশ বড়ো এবং শান্তিপূর্ণ দেখালেও, এই ক্লাস্টারগুলি বিশৃঙ্খল, এখানে মহাকর্ষীয় টানের ফলে বিশাল বস্তুগুলি একে অপরকে ধাক্কা দেয় এবং টানতে থাকে। এই ধরনের পরিবেশে একটি নাক্ষত্রিক স্রোতের দীর্ঘকাল বেঁচে থাকা অপ্রত্যাশিত, তবে পরিবেশটি আমাদের স্রোতের উৎস সম্পর্কে কিছু সূত্র দেয়। গবেষকরা সিমুলেশনগুলি পরিচালনা করে দেখেছেন যে, বিরল হলেও, এই জাতীয় প্রবাহগুলি একটি গ্যালাক্সি ক্লাস্টারে তৈরি হতে পারে, যেখনে বড়ো গ্যালাক্সিগুলির মাধ্যাকর্ষণে ছোটো গ্যালাক্সি টান অনুভব করে। এই স্রোতের অস্তিত্ব ক্লাস্টার পরিবেশ অধ্যয়ন করতে ব্যবহার করা যেতে পারে। গ্যালাক্সি ক্লাস্টারগুলি রহস্যময় ডার্ক ম্যাটারের জন্য ওজনদার, তাই এটি কী দিয়ে তৈরি তা খুঁজে বের করা বিজ্ঞানীদের কাছে আগ্রহের। গবেষকদের ধারণা জায়ান্ট কোমা স্ট্রীমের মতো অনুরূপ কাঠামো অন্যান্য ক্লাস্টারে পাওয়া যেতে পারে। গবেষকরা এই বিশাল সমষ্টিগুলিকে আরও ঘনিষ্ঠভাবে দেখার জন্য বৃহত্তর টেলিস্কোপ ব্যবহার করার আশা প্রকাশ করেছেন।