গবেষণায় প্রকাশিত সৌরজগতে পৃথিবীর মতো গ্রহ আছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৪ সেপ্টেম্বর, ২০২৩

পৃথিবীর মত গ্রহের অনুসন্ধান জ্যোতির্বিজ্ঞান এবং গ্রহ বিজ্ঞানের এক মৌলিক দিক। বিজ্ঞানীরা এই ধরনের গ্রহের খোঁজ করতে থাকেন, কারণ এই গ্রহে জীবনকে সমর্থন করার জন্য প্রয়োজনীয় অনুকূল পরিবেশ থাকার সম্ভাবনা থাকতে পারে। তাছাড়া পৃথিবীর মতো গ্রহের আবিষ্কার আমাদের গ্রহের বাইরে অন্যত্র বাসযোগ্য গ্রহের সম্ভাবনা সম্পর্কে মূল্যবান ধারণা দিতে পারে। দ্য অ্যাস্ট্রোনমিক্যাল জার্নালে প্রকাশিত জাপানের ওসাকার কিন্দাই ইউনিভার্সিটির প্যাট্রিক সোফিয়া লিকাওকা এবং টোকিওতে জাপানের জাতীয় জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণ কেন্দ্রের তাকাশি ইতো দ্বারা পরিচালিত এক গবেষণায় গবেষকরা জানিয়েছেন আমাদের সৌরজগতে পৃথিবীর অনুরূপ একটি গ্রহের সন্ধান তারা পেয়েছেন। তারা জানাচ্ছেন, নেপচুনের কক্ষপথের বাইরে সূর্যকে ঘিরে এই গ্রহ অবস্থান করছে।
সৌরজগৎের মূল গ্রহগুলোর বাইরে, নেপচুনের কক্ষপথের বাইরে রিং আকৃতির এক বরফের অঞ্চল হল কুইপার বেল্ট। এই অঞ্চলটি সূর্য থেকে ৩০ AU থেকে ৫০ AU দূরত্বের মধ্যে অবস্থিত। কুইপার বেল্ট হল একটি বিশাল বলয় যা আন্তঃনাক্ষত্রিক বস্তু যেমন বামন গ্রহ, গ্রহাণু, কার্বন ভর এবং মিথেন এবং অ্যামোনিয়ার মতো বরফের উদ্বায়ী উপাদানগুলির সমন্বয়ে গঠিত। এটা গ্রহাণু বেষ্টনীর বা অ্যাস্টেরয়েড বেল্টের মতো অংশ হলেও এটা আকারে অনেক বড়ো, এটা গ্রহাণু বেষ্টনীর চেয়ে প্রায় ২০ গুণ প্রশস্ত এবং গ্রহাণু বেষ্টনীর তুলনায় এটা ২০-২০০ গুণ বেশি ভরবিশিষ্ট। দুই জাপানি গবেষক কিছু ট্রান্স-নেপচুনিয়ান বস্তু বা টিএনও-তে এই ধরনের একটা অনাবিষ্কৃত গ্রহের প্রভাব বিশ্লেষণ করতে কম্পিউটার সিমুলেশন ব্যবহার করেছেন। গবেষকরা মনে করছেন এই দূরবর্তী কুইপার বেল্টে একটা কুইপার বেল্ট গ্রহ (KBP) হিসাবে থাকতে পারে, কারণ প্রাথমিক সৌরজগতে এরকম অনেকগুলো গ্রহের অস্তিত্ব ছিল৷ তারা বলছেন, এই ধরনের একটা গ্রহ পৃথিবীর আকারের ১.৫ থেকে তিন গুণের মধ্যে হবে এবং সূর্য থেকে ২৩ বিলিয়ন মাইল (৩৭ বিলিয়ন কিমি) থেকে ৪৬ বিলিয়ন মাইল (৭৪ বিলিয়ন কিমি) দূরে কোথাও বাস করবে।
গবেষকরা লিখেছেন যে এই তাত্ত্বিক গ্রহের কক্ষপথ সম্ভবত সূর্য থেকে ২৫০ থেকে ৫০০ জ্যোতির্বিদ্যা ইউনিটের মধ্যে স্থাপিত৷ গবেষকরা আশা প্রকাশ করেছেন যে কুইপার বেল্টের কাছাকাছি একটি গ্রহের সনাক্তকরণে গ্রহ গঠনের এবং তার বিবর্তনের প্রক্রিয়াগুলিতে নতুন অন্তর্দৃষ্টি পাওয়ার সম্ভাবনা রয়েছে।