গবেষণা জানাচ্ছে দৈনিক পরিপূরক গ্রহণ বয়স্ক ব্যক্তিদের মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতে পারে

Posted on ১১ মার্চ, ২০২৪

কিংস কলেজ, লন্ডনের গবেষণায় বলা হয়েছে যে প্রতিদিন প্রোটিন এবং প্রিবায়োটিক সম্পূরক গ্রহণ করলে ৬০ বছরের বেশি বয়সী লোকেদের স্মৃতিশক্তি বাড়তে পারে। প্রিবায়োটিক অপাচ্য ভোজ্য যা আমাদের অন্ত্রের জীবাণুকে উদ্দীপিত করতে সাহায্য করে। বার্ধক্যজনিত মস্তিষ্কে সম্পূরকের প্রভাব পরীক্ষা করার জন্য, কিংস কলেজ লন্ডনের গবেষকরা ৩৬ জোড়া ষাটোর্দ্ধ ব্যক্তি নিয়ে ট্রায়ালে দুটো সস্তা সহজলভ্য প্ল্যান্ট ফাইবার প্রিবায়োটিক দিয়েছিলেন। একটা প্রিবায়োটিক ছিল ইনুলিন, যা ফ্রুক্টান শ্রেণির খাদ্যতালিকাগত ফাইবার, অপর প্রিবায়োটিক ছিল ফ্রুক্টুলিগোস্যাকারাইডস (এফওএস), এটা একটা উদ্ভিদজাত কার্বোহাইড্রেট যা প্রায়ই প্রাকৃতিক কম ক্যালোরিযুক্ত মিষ্টি হিসাবে ব্যবহার করা হয়। প্রতি জোড়া জুটিকে এলোমেলোভাবে বিভক্ত করে একজনের প্রোটিন পাউডারে দৈনিক একটা প্রিবায়োটিক দেওয়া হত, অন্যজনের দৈনিক প্রোটিন পাউডারে প্লাসিবো দেওয়া হত। যারা অজান্তে ইনুলিন বা এফওএস গ্রহণ করেছিলেন, তারা তিন মাস পরে বৌদ্ধিক পরীক্ষায় বেশি ভালো ফল করেছিলেন। আর দেখা গিয়েছিল, প্রতিদিনের ফাইবার সাপ্লিমেন্ট যারা গ্রহণ করেছিলেন তাদের অন্ত্রের মাইক্রোবায়োমে উপকারী বিফিডোব্যাকটেরিয়াম প্রচুর পরিমাণে ছিল। এক্ষেত্রে উল্লেখযোগ্য আগে ইঁদুর নিয়ে গবেষণায় দেখা গেছে বিফিডোব্যাকটেরিয়াম অন্ত্র ও মস্তিষ্কের যোগাযোগ নিয়ন্ত্রণ করে বৌদ্ধিক পতন রোধ করছে।
অন্ত্র ও মস্তিষ্কের মধ্যে সম্পর্ক নানা গবেষণায় উঠে আসছে, কোনো কোনো বিশেষজ্ঞ অন্ত্রকে শরীরের দ্বিতীয় মস্তিষ্ক বলেও উল্লেখ করছেন। এই গবেষণা জানাচ্ছে মস্তিষ্কের কাজের জন্য প্রয়োজনীয় খাবার গ্রহণ করলে বৌদ্ধিক পতন রোধের একটা উপায় হতে পারে। তারা এটাও জানাচ্ছেন, প্রিবায়োটিক বার্ধক্যজনিত মস্তিষ্কে জ্ঞানীয় কার্যকারিতার কিছু দিক উন্নত করতে পারে, যেমন স্মৃতি এবং প্রক্রিয়াকরণের সময়, কিন্তু এই গবেষণায় আর কোনো উল্লেখযোগ্য শারীরিক সুবিধা দেখা যায় নি। ইনুলিন এবং এফওএস পেশির রক্ষণাবেক্ষণের জন্য গুরুত্বপূর্ণ হওয়া সত্ত্বেও, উচ্চ-ফাইবার সম্পূরক যারা গ্রহণ করেছিলেন, পেশি ক্ষয়ের দিক দিয়ে তাদের সাথে প্লাসিবো গ্রুপের কোনো পার্থক্য দেখা যায়নি। অন্ত্রের প্রভাব ইমিউন সিস্টেম এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে দেখা যায়। কিছু প্রিবায়োটিক এবং প্রোবায়োটিক গ্রহণ করলে অন্ত্রের মাইক্রোবায়োমে নানা ধরনের অসুখের ক্ষেত্রে উপকার হতে পারে। গবেষণাটি নেচার কমিউনিকেশনে প্রকাশিত হয়েছে। তবে গবেষকরা জানিয়েছেন, তাদের ট্রায়ালে অংশগ্রহণকারীদের মধ্যে বেশিরভাগ মহিলা অংশগ্রহণকারী ছিলেন। তারা আরও বড়ো মাপে, বিভিন্ন ধরনের ব্যক্তির ওপর এই গবেষণার ফল ভবিষ্যতে দেখতে চান।