চাঁদের হাঁড়ির খবর দিলেন বিজ্ঞানীরা

Posted on ৬ মে, ২০২৩

পৃথিবীর কেন্দ্রমন্ডল যেমন লোহা আর অন্যসব ভারি ধাতু দিয়ে তৈরি, তেমন চাঁদের অভ্যন্তরে কী রয়েছে? এ প্রশ্ন আজকের নয়। তবে সদুত্তর দিতে দিতে বহু বছর লেগে গেল। সম্প্রতি গবেষকরা চাঁদের ভেতরের খবর জানিয়েছেন।
চাঁদের কেন্দ্রে আছে একটা কঠিন সলিড বল। কিন্তু বিজ্ঞানীরা দৃষ্টি আকর্ষণ করছেন ওই বলের ঘনত্ব নিয়ে। ঘনত্বটা লোহার মতোই। বহু বছর ধরেই মহাকাশবিজ্ঞানীদের মধ্যে একটা দ্বন্দ্ব ছিল। চাঁদের ভেতরটা সলিড নাকি গলিত? সেই দড়ি টানাটানিতে ইতি পড়ল।
ফ্রেঞ্চ ন্যাশানাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চের মহাকাশবিজ্ঞানী আর্তুর ব্রিয়ো বলছেন, চাঁদের কেন্দ্রকের অস্তিত্ব যে রয়েছে এটাই গবেষণার মূল ফলাফল বলা যায়। পৃথিবীর একমাত্র উপগ্রহের চৌম্বকক্ষেত্রের খুঁটিনাটি বুঝতে গেলেও এই সলিড বলের সাহায্য নিতে হবে। সৌরজগত সৃষ্টির পর প্রথম বিলিয়ন বছরে ঠিক কোন কোন বিবর্তন ঘটেছিল তারও একটা সূত্র খুঁজে পাওয়া যাবে।
গবেষণায় দেখা গেছে, পৃথিবী আর চাঁদের কেন্দ্রকের মধ্যে বিশেষ ফারাক নেই। উভয়ক্ষেত্রেই শক্ত ধাতব কেন্দ্রক আর তার বাইরে গলিত তরল স্তর। চাঁদের ওই গলিত বহিঃস্থ স্তরের ব্যাসার্ধ ৩৬২ কিলোমিটার। ভেতরের সলিড কেন্দ্রকের ব্যাসার্ধ ২৫৮ কিলোমিটার। আবার, এই ভেতরের শক্ত গোলকটার ঘনত্ব প্রতি ঘনমিটারে ৭৮২২ কিলোগ্রাম। এই সংখ্যাটা লোহার ঘনত্বের খুব কাছাকাছি।