চিকেন স্যুপের ইতিবৃত্ত

চিকেন স্যুপের ইতিবৃত্ত

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১ নভেম্বর, ২০২৩

৬০ খ্রিস্টাব্দে, পেডানিয়াস ডায়োসকোরাইডস, একজন সেনা সার্জন যিনি রোমান সম্রাট নিরোর অধীনে কাজ করেছিলেন এবং যার পাঁচ-খণ্ডের চিকিৎসা বিশ্বকোশ এক সহস্রাব্দেরও বেশি সময় ধরে প্রচলিত ছিল সেখানেও থেরাপি হিসাবে চিকেন স্যুপের উল্লেখ ছিল। চিকেন স্যুপের উৎপত্তি হাজার হাজার বছর আগে, প্রাচীন চীনে। ঠান্ডা এবং জ্বর সর্দি কাশির মরসুমে এই প্রশ্ন করা যেতে পারে চিকেন স্যুপ থেরাপির কাজ করে, এর সমর্থনে কোনো বিজ্ঞান আছে কি?
অ্যামিনো অ্যাসিড হল প্রোটিনের বিল্ডিং ব্লক, এবং অ্যামিনো অ্যাসিড গ্লুটামেট উমামি স্বাদযুক্ত খাবারে পাওয়া যায়। তবে উমামি খাবার মাংস বা মুরগি শুধু নয়; পনির, মাশরুম, মিসো এবং সয়া সসেও পাওয়া যায়। অধ্যয়নগুলি দেখায় যে মুরগির স্যুপের স্বাদ, রোগ নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ। বর্তমানে গবেষকদের মতে নোনতা, মিষ্টি, টক, তেতো, ঝালের পর ষষ্ঠ স্বাদ হল উমামি, যা বেশ ঝাঁঝালো। যখন উপরের শ্বাসযন্ত্রের রোগে আক্রান্ত রোগীদের মধ্যে অনেকেই হঠাৎ করে কম খাচ্ছেন বা একেবারেই খাচ্ছেন না, কারণ তীব্র অসুস্থতা একটি প্রদাহজনক প্রতিক্রিয়া জাগিয়ে তোলে যা ক্ষুধা হ্রাস করতে পারে। ক্ষুধা অনুভব না করার অর্থ প্রয়োজনীয় পুষ্টি পাওয়ার সম্ভাবনা নেই, ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বা অসুস্থতা থেকে পুনরুদ্ধারের জন্য মুরগির স্যুপ একটি সর্বোত্তম রেসিপি।
কিছু প্রমাণ অনুসারে মুরগির স্যুপের উমামি স্বাদ ক্ষুধা জাগাতে সাহায্য করতে পারে। একটি গবেষণায় অংশগ্রহণকারীরা বলেছেন যে গবেষকদের দেওয়া উমামি স্বাদযুক্ত স্যুপের প্রথম স্বাদ গ্রহণের পরে তারা ক্ষুধার্ত বোধ করেছিল। অন্যান্য গবেষণায় বলা হয়েছে যে উমামি হজমের উন্নতি করতে পারে। একবার আমাদের মস্তিস্ক আমাদের জিভের স্বাদ রিসেপ্টরগুলির মাধ্যমে উমামিকে অনুভব করে, তারপর পরিপাকতন্ত্র আরও সহজে প্রোটিন শোষণ করতে থাকে। এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল উপসর্গগুলি কমাতে পারে, যা অনেক লোক শীতকালে অনুভব করে। যদিও বেশিরভাগ লোক গ্যাস্ট্রোইনটেস্টাইনাল উপসর্গের সাথে উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণকে যুক্ত করে না, তবে শিশুদের গবেষণায় দেখা গেছে যে ফ্লু ভাইরাস পেটে ব্যথা, বমি বমি ভাব, বমি এবং ডায়রিয়ার লক্ষণগুলি বাড়িয়েছে। বৈজ্ঞানিক গবেষণা থেকে প্রমাণিত যদিও চিকেন স্যুপ সর্দি কাশির ওষুধ নয়, কিন্তু নানা রকম সবজি সহকারে বাড়িতে রান্না করা এই স্যুপ পথ্য হিসেবে ভালো কাজ করে।