চুলে স্পর্শের মৃদু অনুভূতি কীভাবে বোঝা যায়?

চুলে স্পর্শের মৃদু অনুভূতি কীভাবে বোঝা যায়?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ নভেম্বর, ২০২৩

এক গবেষণায় বলা হচ্ছে আমাদের চুলের ফলিকলের মাধ্যমে আমরা হালকা স্পর্শও অনুভব করতে পারি। আগে ভাবা হত যে শুধুমাত্র ত্বকে এবং চুলের ফলিকলের চারপাশে স্নায়ুর শেষ অংশগুলিই সংবেদন প্রেরণ করতে পারত। যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকদের দল আরএনএ সিকোয়েন্সিং প্রক্রিয়া ব্যবহার করে খুঁজে বের করেছেন যে চুলের ফলিকল অংশের কোশ যাকে আউটার রুট শীথ বা ওআরএস বলা হয়, ত্বকের সমতুল্য কোশের তুলনায় তাদের স্পর্শ-সংবেদনশীল রিসেপ্টরগুলির শতাংশ বেশি।
গবেষকরা মানুষের চুলের ফলিকল কোশের সাথে সংবেদনশীল স্নায়ুর ল্যাব কালচার করেন। যখন চুলের ফলিকল কোশগুলিকে যান্ত্রিকভাবে উদ্দীপিত করা হয়েছিল, তখন তাদের সংবেদনশীল স্নায়ুগুলিও সক্রিয় হয়েছিল অর্থাৎ স্পর্শ বুঝতে পেরেছিল। দেখা গিয়েছিল ওআরএস কোশ ভেসিকল বা ক্ষুদ্র থলি থেকে নিউরোট্রান্সমিটার সেরোটোনিন এবং হিস্টামিনগুলি নির্গত করছে, যা আশেপাশের কোশগুলিতে সংকেত পাঠাচ্ছে।
স্পর্শ-সংবেদনশীল স্নায়ু কোশগুলি মেকানোরিসেপ্টর হিসাবে পরিচিত। এগুলোর কারণেই চুলে হালকা বাতাস থেকে শুরু করে জোরে টান লাগা পর্যন্ত সবকিছু আমরা অনুভব করতে পারি। এই ক্ষেত্রে, চুলের ফলিকল কোশগুলি খুব কম মাত্রায় মেকানোরিসেপ্টর (LTMRs) এর সাথে বিশেষভাবে যোগাযোগ তৈরি করে, যা মৃদু স্পর্শ অনুভব করতেও সক্ষম। ইতিমধ্যেই জানা ছিল যে শরীরের রোম স্পর্শের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, গবেষকরা সাধারণ যান্ত্রিক প্রতিক্রিয়ার বাইরে ওআরএস কোশ এবং এলটিএমআরগুলির মধ্যে আরও বিশদ জৈবিক মিথস্ক্রিয়া প্রকাশ করেছেন। কিন্তু এটি কেন হয়?
যেহেতু চুলের ফলিকলে অনেকগুলি সংবেদনশীল স্নায়ুর শেষ অংশ রয়েছে, তাই গবেষকরা খুঁজতে চেয়েছেন, চুলের ফলিকল অজানা কোনো অনন্য প্রক্রিয়ায় নির্দিষ্ট ধরণের স্নায়ু সক্রিয় করছে কিনা। এই পরীক্ষাগুলি চুলের ফলিকল কোশের মতো ত্বকের কোশ ব্যবহার করে পুনরাবৃত্তি করা হয়েছিল। এই ক্ষেত্রে, হিস্টামিন নিঃসৃত হয়েছিল, তবে সেরোটোনিনখুব কম নিঃসৃত হয়েছিল। একজিমা সহ বিভিন্ন প্রদাহজনক ত্বকের রোগে হিস্টামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, চুলের ফলিকলগুলি স্পর্শ সনাক্ত করার উপায় সম্পর্কে আরও গবেষণা প্রদাহজনক ত্বকের রোগের চিকিত্সা এবং প্রতিরোধমূলক ব্যবস্থার দিকে নিয়ে যেতে পারে।