চেরনোবিল থেকে চুরি তেজষ্ক্রিয়, আইসোটোপ!

Posted on ৫ এপ্রিল, ২০২২

চেরনোবিল পরমাণু কেন্দ্রের একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে তেজষ্ক্রিয় বরজ্য, আইসোটোপ রাশিয়া চুরি করে নিয়েছে বলে অভিযোগ ইউক্রেনের। সেই তেজষ্ক্রিয় বিকিরণের সম্ভাব্য ভয়াবহতা নিয়ে আতঙ্ক ছড়িয়েছে ইউরোপ জুড়ে। বিজ্ঞানীদের দাবী, রুশ আগ্রাসনের পরেই চেরনোবিল পরমাণু বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রচুর পরিমাণে তেজষ্ক্রিয় বর্জ্য পদার্থ চুরি হয়ে গিয়েছে। প্রচলিত বিস্ফোরকের সঙ্গে যা অনায়াসে মিলিয়ে তৈরি করা যায় ডার্টি বোমা। রুশ সেনারা চেরনোবিল পরমাণু কেন্দ্র ও তার লাগোয়া অঞ্চল থেকে সরে গিয়েছে। কিন্তু বিজ্ঞানীদের একাংশের আশঙ্কা যুদ্ধে জেতার জন্য মরীয়া রাশিয়া এবার ইউক্রেনের সাধারণ মানুষের ওপর ডার্টি বোমা ব্যবহার করতে পারে। যদিও ব্রিটেনের লিভারপুল বিশ্ববিদ্যালয়ের পরমাণু বিজ্ঞানী ব্রুনো মার্ক বলেছেন, তেজষ্ক্রিয় বর্জ্য পদার্থ দিয়ে পরমাণু বোমা তৈরি করা যাবে না। কারণ বর্জ্যগুলোর মধ্যে ইউরেনিয়াম বা প্লুটোনিয়াম নেই। যাদের বলা হয় পরমাণু বোমা বানানোর মৌলিক উপাদান। আর এক পরমাণু বিজ্ঞানী এডউইন লিম্যানের আশা, যে তেজষ্ক্রিয় মৌলগুলির আইসোটোপ চুরি হয়েছে কিন্তু একইসঙ্গে জানা গিয়েছে তার পরিমাণ খুব বেশি নয়। সেগুলোর তেজষ্ক্রিয়তাও অনেক কমে গিয়েছে বলে ধারণা বিজ্ঞানীদের।