জলবায়ু সংকটে কঙ্গোর পিটল্যান্ড থেকে কার্বন দূষণের

জলবায়ু সংকটে কঙ্গোর পিটল্যান্ড থেকে কার্বন দূষণের

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৮ মার্চ, ২০২৩

পিট হচ্ছে পুরনো মাটির চাঙড়, যা মূলত গাছপালার মৃতদেহ থেকে উৎপন্ন হয়। কঙ্গোর একাংশে ছড়িয়ে রয়েছে এমন বিস্তীর্ণ পিটল্যান্ড। আজ থেকে ৫০০০ বছর আগে, যখন মধ্য কঙ্গোর আবহাওয়া অত্যন্ত শুষ্ক হয়ে উঠেছিল, এইসব পিটল্যান্ড থেকে কার্বন ডাই-অক্সাইডের নিঃসরণও শুরু হয়েছিল ব্যাপকভাবে। তারপর ২০০০ বছর আগে আবার যখন ধীরে ধীরে ঐ অঞ্চল মোটামুটি আর্দ্র হয়ে উঠতে শুরু করে, কার্বনের বহির্গমনও বন্ধ হয়। লিডস বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে এমন কথাই।
কিন্তু সাবধান করছেন গবেষকরা। যদি বর্তমান বিশ্ব উষ্ণায়নের দরুন পুনরায় কঙ্গোর ঐসব অঞ্চলে খরা পরিস্থিতি তৈরি হয়, ইতিহাস পুনরাবৃত্ত হবে। সেক্ষেত্রে কার্বন নিঃসরণের পরিমাণ বেলাগাম বেড়ে গিয়ে আরও খারাপ হতে পারে জলবায়ু সংকটের ফাঁড়া।
গবেষকরা হিসেব কষে বলছেন, সেই অবস্থা আবার তৈরি হলে কঙ্গোর পিটল্যান্ড অঞ্চল থেকে সর্বমোট ৩০ বিলিয়ন টন কার্বন ডাই-অক্সাইড বাতাসে মিশবে। বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাসের পরিমাণ আর ঘনত্ব যে বিপুলহারে বৃদ্ধি পাবে, তা আর বলার অপেক্ষা রাখে না। তিন বছর ধরে ক্রমাগত জীবাশ্ম জ্বালানী পোড়ালে এই একই পরিমাণ দূষণ তৈরি হত!
লিডস বিশ্ববিদ্যালয় আর ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক সিমন লিউইস ছিলেন মুখ্য গবেষক। তাঁর মতে, অতীতের থেকে নিষ্ঠুর একটা সাবধানবাণী উঠে আসছে। একটা নির্দিষ্ট সময়ের আগেই যদি ঐ পিটল্যান্ড অঞ্চল শুকোতে শুরু করে তাহলে কোনভাবেই সেটাকে আটকানো সম্ভব হবে না।
গবেষণাপত্র প্রকাশিত হল নেচার টুডে পত্রিকায়, ২রা নভেম্বর, গত বুধবার।