জলে ভেজা কাঠ থেকে বিদ্যুৎ!

জলে ভেজা কাঠ থেকে বিদ্যুৎ!

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২০ মার্চ, ২০২৩

দরকার লাগবে দুটো সুলভ জিনিস – কাঠ আর জল। তাতেই হয়তো ভবিষ্যতে ঘরে ঘরে বিদ্যুতের চাহিদা মিটবে। সুইডেনের বিজ্ঞানীরা এমনটা হাতেকলমে করে দেখিয়েছেন।
ব্যাপারটা কেমন? সাধারণভাবে জলে কাঠ ডুবিয়ে রাখলে একটা সময় পর জল উবে যায়। এই ঘটনাকে ট্রান্সপিরেশান বা স্বেদন বলা হয়। অর্থাৎ, কাঠের ভেতর জলের প্রবাহ। এটা কিন্তু প্রকৃতিতে নিরন্তর ঘটে চলেছে। এই প্রক্রিয়ায় খুব সামান্য পরিমাণে বিদ্যুতশক্তি উৎপন্ন হয়, যাকে বায়োইলেক্ট্রিসিটি ( জৈবতড়িৎ ) বলা হয়।
সুইডেনের স্টকহোমে অবস্থিত কেটিএইচ ইন্সটিটিউট অফ টেকনোলজির সহকারী অধ্যাপক উয়ানুয়ান লি বলছেন, কাঠের উপর ন্যানোপ্রযুক্তি প্রয়োগ করে আর পিএইচ মাত্রা নিয়ন্ত্রণ করে সামান্য পরিমাণে হলেও বিদ্যুৎ উৎপাদন সম্ভব। আপাতত একটা এলইডি ল্যাম্প জ্বালাতে বা ক্যালকুলেটর চার্জ করতে ব্যবহার করা হয়েছে এই বিদ্যুৎ। যদি ল্যাপটপ চার্জ করতে হয় তাহলে মোটামুটি এক বর্গমিটারের একটা কাঠের টুকরো লাগবে যেটা এক সেন্টিমিটার পুরু। সাথে প্রয়োজন দু লিটার জল।
শক্তির নতুন আর আশাপ্রদ উৎস হিসেবে হয়তো কিছুদিনের মধ্যেই জনপ্রিয় হয়ে উঠবে ‘জলে ভেজা কাঠ’। ‘অ্যাডভান্সড ফাংশানাল মেটিরিয়াল’ নামের পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র।