জেদি ব্যাকটেরিয়া খতম করবে নতুন ভাইরাস

Posted on ২২ জুন, ২০২৩

বিজ্ঞানের জগতে সম্পূর্ণ অচেনা ভাইরাসের পাঁচটা নতুন প্রজাতির আবিষ্কারের দাবি তুলেছেন ডেনমার্কের বিজ্ঞানী ক্লেয়ার কার্কপ্যাট্রিক। ব্যাকটেরিয়াল স্ট্রেস-রেসপন্স নিয়ে উনি বর্তমানে গবেষণা করছেন ইউনিভার্সিটি অফ সাদার্ন ডেনমার্কে।
করোনা অতিমারির সময়েই এই আশ্চর্যকর আবিষ্কারটা সম্ভব হয়েছে। ঐ সময় কার্কপ্যাট্রিক ও তাঁর ছাত্রছাত্রীরা পরীক্ষাগারে গবেষণার সুযোগ না থাকায় মাঠে ময়দানে ঘুরে ঘুরে নতুন অণুজীবের সন্ধানটা জারি রেখেছিলেন। ভাইরাস সর্বত্রগামী। প্রকৃতিতে এই জীবের অবস্থান মোটেই বিস্ময়কর নয়। বরং সব রকম বাস্তুতন্ত্র আর অণুজীব-চক্রেই তাদের অবাধ ঘোরাফেরা। কিন্তু ডেনমার্কেই এই নতুন পাঁচ প্রজাতির ভাইরাসের দেখা মিলেছে। সেটাই অবাক করে দিচ্ছে ডঃ কার্কপ্যাট্রিককে।
পাঁচ প্রকার ভাইরাসের মধ্যে একটার সম্পূর্ণ জিনোম সিকোয়েন্সিং করা হয়েছে। ‘মাইক্রোবায়োলজি রিসোর্স অ্যানাউন্সমেন্টস’ নামের জীববিজ্ঞানের পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে সেটার নাম দেওয়া হল ‘Fyn8’, সাথে বৈজ্ঞানিক বিবরণও ছিল। এই ভাইরাস আসলে ব্যাকটেরিওফাজ। অর্থাৎ, নির্দিষ্ট প্রজাতির ব্যাকটেরিয়া ধ্বংস করতে পারে তারা। সিউডোমোনাস এরুজিনোসা নামের ব্যাকটেরিয়া মারতে পারে এই ‘Fyn8’।