টি রেক্সের জীবাশ্ম বিকচ্ছে নিলামে, বিজ্ঞানের বিপদটা কোথায়?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৫ ডিসেম্বর, ২০২২

যেকোনো জীবাশ্মবিদের জন্যে টাইর‍্যানোসোরাস রেক্স বা সংক্ষেপে টি রেক্সের জীবাশ্ম অমূল্য সম্পদের মতো। এমনকি শিল্পদ্রব্যের নিলামেও এই ডাইনোসরের কঙ্কালের দাম বাড়ছে সারা পৃথিবী জুড়েই। স্ট্যান দ্য টি রেক্স নামের প্রায় সম্পূর্ণ একটা কঙ্কাল সমস্ত রেকর্ড ভেঙে নিলামের যুদ্ধে ৩১.৮ মিলিয়নে বিক্রি হল। কোনও জীবাশ্ম এই প্রথম এতও বেশি দামে নিলামে বিকোল। এর আগে ১৯৯৭ সালে সু দ্য টি রেক্সের দাম উঠেছিল ৮.৩ মিলিয়ন।
নেদারল্যান্ডের ম্যাস্ট্রিকট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডোনা ইয়েটস বলছেন, টাকার অঙ্কটা যে প্রায় আকাশ ছুঁয়েছে সেটা বেশ অবাক করা।
টি রেক্সের জীবাশ্মের জন্য এই যে আশ্চর্যজনক দাম চড়ল নিলামে, তাতে বিজ্ঞানের ক্ষতি হল বলেই মনে করছেন অনেকে। গবেষকরা বলছে, এই প্রাগৈতিহাসিক নমুনার মধ্যে গবেষণার জন্য এখনও অনেককিছু পড়ে ছিল। কিন্তু পকেটে-ভারি সব ব্যক্তিগত ক্রেতাদের ইঁদুর দৌড়ে প্রতিযোগিতার কোনও প্রশ্নই নেই সরকারি গবেষণা সংস্থাগুলোর কাছে।
ডাইনোসরের জীবাশ্মগুলোকে বিরল মহৎ শিল্পকর্ম হিসেবে গণ্য করা হচ্ছে ইদানীং। বিজ্ঞান গবেষণার সম্পদ হিসেবে নয়। চকচকে গ্যালারিতে হাজার আলোর ঝলকানিতে সেই জীবাশ্মগুলো প্রদর্শিত হবে। প্রশংসিত হবে ওয়ার্ক অফ আর্ট হিসেবে।