তাসমানিয়ায় প্রবালপ্রাচীরের অবস্থা কেমন?

তাসমানিয়ায় প্রবালপ্রাচীরের অবস্থা কেমন?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২ এপ্রিল, ২০২৩

সাগর মহাসাগরের উষ্ণতা বাড়ছে। তাতে হরেক রকমের সামুদ্রিক বাস্তুতন্ত্রের অবস্থাও কাহিল। ছবিটা দু দশক আগের চেয়ে একেবারেই পাল্টে গেছে।
প্রবালপ্রাচীরের গঠনতন্ত্রেও পরিবর্তন এসেছে কুড়ি বছরে। নতুন এক অস্ট্রেলীয় গবেষণায় উঠে এসেছে এমনই হতাশার কথা। কিন্তু তাসমানিয়ার খবরটা শিরোনামে কেন? পৃথিবী জুড়ে সমুদ্রের তাপমাত্রা যে হারে বাড়ছে, তাসমানিয়ায় তার চেয়ে চারগুণ বেশি বাড়ছে! সেখানকার বিখ্যাত প্রবালপ্রাচীর এখন সংকটের শ্বাস ফেলছে। ধ্বংসের পথে সমুদ্রের অন্যান্য বিশিষ্ট বাস্তুতন্ত্রও।
তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের তরফে ১৯৯২ থেকে ২০১৯ সাল অবধি প্রবালপ্রাচীরের জীববৈচিত্র্য তুলনা করে দেখেছিলেন বিজ্ঞানীরা। মাছের সংখ্যা আর বৈচিত্র্য যেমন বিশেষভাবে বেড়েছে, তেমনই আবার শৈবালের আস্তরণ কমে গেছে এই কুড়ি বছরে। অমেরুদণ্ডী প্রাণীদের অনেক প্রজাতি সেখানে ছিল, সেটাও কমেছে।
গবেষকরা লিখেছেন, ১৯৯০-এর বছরগুলোতে বা ২০০০-এর মাঝামাঝি উষ্ণতা বৃদ্ধির হার ছিল মাত্র ০.১২ ডিগ্রি সেলসিয়াস। সেই সময়ে কিন্তু প্রবালপ্রাচীরের গঠন বা বৈশিষ্ট্যে খুব একটা নড়চড় হয়নি। কিন্তু শেষ দশকে অর্থাৎ ২০১০-১৯ সালের পর্যায়ে গড় তাপমাত্রা ০.৬৮ ডিগ্রি বাড়ল। তাতেই অনেকটা অদলবদল ঘটে গেছে বিশেষ এই বাস্তুতন্ত্রে।
‘প্রোসিডিংস অফ দ্য রয়্যাল সোসাইটি বি’ পত্রিকায় বেরিয়েছে এই গবেষণাপত্রটা