দিনের আলোর সাথে মস্তিষ্কের গোপন সম্পর্ক

Posted on ১৪ সেপ্টেম্বর, ২০২২

বিভিন্ন ঋতুতে দিনের আলোর পরিমাণ আর তীব্রতা পাল্টে যায় আমরা জানি। তাতে মানুষের মনের যে সূক্ষ্ম পরিবর্তন হয়, আগেই দেখেছেন বিজ্ঞানীরা। এবার নতুন গবেষণায় মস্তিষ্কের স্নায়ুকোষের সাথে দিনের আলোর সরাসরি যোগসূত্র খুঁজে পাওয়া গেছে।

মগজের হাইপোথ্যালামাসে অবস্থিত সুপ্রাকিয়াসম্যাটিক নিউক্লিয়াস বা সংক্ষেপে এসসিএন। ইঁদুরের দেহে গবেষকরা লক্ষ্য করলেন, এই এসসিএনের স্নায়ুকোষগুলো সূর্যের আলোর তরঙ্গদৈর্ঘ্য অনুযায়ী নিজেদের মধ্যে নতুন করে সংযোগ স্থাপন করে। তাতে প্রভাব পড়ে গোটা মগজেই। নানান দরকারি নিউরো-ট্রান্সমিটারের আচরণও পাল্টে যেতে থাকে দিনের আলোর বদলের সাথে সাথেই।

হাইপোথ্যালামাসের ভেতর প্যারাভেন্ট্রিকুলার নিউক্লিয়াস বা পিভিএন থাকে। এটা চাপ মোকাবিলা করতে, বিপাকের কাজে, রোগ প্রতিরোধ ব্যবস্থায় এমনকি জৈবিক বৃদ্ধিকে নিয়ন্ত্রণ করে। এই পিভিএন আবার প্রভাবিত হয় এসসিএন দ্বারা।

গবেষকরা দিবালোকের সাথে মানুষের আচরণের স্পষ্ট যোগাযোগ খুঁজে পেয়েছেন। প্রতিবেদনটা বেরিয়েছে সায়েন্স অ্যাডভানস পত্রিকায়। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান ডিয়েগো ক্যাম্পাসের স্নায়ুবিজ্ঞানী আলেসান্দ্রা পরসু জানিয়েছেন, দিনের দৈর্ঘ্য আর রোজকারের আচার আচরণের সাথে নিবিড় যোগ রয়েছে এসসিএন-পিভিএন নেটওয়ার্কের। ঐ বিশ্ববিদ্যালয়ের আরেক স্নায়ুবিদ ডেভিড ডাল্কিস নতুন এই অনুসন্ধানকে অভিনব বলে অভিহিত করেছেন।

যদিও গবেষণা প্রাথমিক পর্যায়ে রয়েছে। ইঁদুরের দেহে পরীক্ষা চালানোর পর বিজ্ঞানীদের লক্ষ্য মানুষের মস্তিষ্ক নিয়ে ছানবিন। তাতেই দিনের আলোর মতো পরিষ্কার হবে মগজের সাথে দিনের আলোর সম্বন্ধটা ঠিক কীভাবে কাজ করে।