দীঘার সমুদ্রে বিরল প্রজাতির ‘ইল’ মাছ আবিষ্কার

Posted on ২০ মে, ২০২২

সামুদ্রিক ইল মাছের নতুন এবং বিরল এক প্রজাতি ‘রিঙ্কোকঙ্গার–স্মিথি’ আবিষ্কার করে চমক পূর্ব মেদিনীপুরের গবেষক দীপাঞ্জন রায়ের। তাকে এই আবিষ্কারে সহযোগিতা করেছেন দেশ ও বিদেশের বেশ কয়েকজন গবেষক ও বিজ্ঞানী। ভারতবর্ষে রিঙ্কোকঙ্গার প্রজাতির দু’ধরনের ইল মাছ পাওয়া যায়। সারা বিশ্বে এর সংখ্যা মাত্র সাতটি! গবেষণার মাধ্যমে রিঙ্কোকঙ্গার প্রজাতির স্মিথি ইল মাছের আবিষ্কার হওয়ায় ভারতে এর সংখ্যা দাঁড়াল তিনটি এবং বিশ্বে রিঙ্কোকঙ্গার প্রজাতির সংখ্যা বেড়ে দাঁড়াল আটটি।

কাঁথির দেশপ্রাণ পেটুয়া মৎস্য বন্দরের এক মৎস্যজীবীর জালে ওঠে এক বিরল প্রজাতির ইল মাছ। মৎস্যজীবীরা তৎক্ষণাৎ যোগাযোগ করেন সামুদ্রিক মাছ নিয়ে গবেষণারত দীপাঞ্জন রায়ের সঙ্গে। তিনি বাজকুল কলেজের জিওলজি বিভাগের প্রধান অধ্যাপক। তিনি মাছটি সংগ্রহ করে গবেষণার কাজ শুরু করেন। জানা গিয়েছে, তিনি প্রথমেই আবিষ্কার করেন, এটি বিরল প্রজাতির একটি ইল মাছ। ২০১০সাল থেকে দীপাঞ্জন বাবু সামুদ্রিক মাছ নিয়ে গবেষণা শুরু করেছেন। ২০১৩ থেকে শুধুমাত্র সামুদ্রিক ইল মাছ নিয়েই তার গবেষণার শুরু। ২০২০-তে প্রথমবার এক বিরল প্রজাতির ইল মাছের সন্ধান পাওয়া গিয়েছিল। দীপাঞ্জন রায় জানিয়েছেন, পশ্চিমবঙ্গ ও ওড়িশার সমুদ্রেই মূলত এই ধরনের ইল বেশি পাওয়া যায় বলে তার গবেষণার মূল বিষয় ইল মাছ হয়ে দাঁড়িয়েছে।