দূষণের দরুন প্রত্যাশিত গড় আয়ু কমল এক বছর

দূষণের দরুন প্রত্যাশিত গড় আয়ু কমল এক বছর

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ অক্টোবর, ২০২২

দূষিত বাতাসে শ্বাস নেওয়ার মাশুল গুনছি আমরা। গড়ে সারা পৃথিবী জুড়ে প্রত্যাশিত আয়ু সূচক কমেছে এক বছর করে। আরও খারাপ হাল এশিয়া আর আফ্রিকার গরিব অঞ্চলের। সেখানে গড়ে দেড় থেকে দু বছর কমে গেছে মানুষের জীবনকাল।
এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি পত্রিকায় প্রকাশিত হল এই গবেষণাপত্র। অনেক পরীক্ষা থেকে আগেই উঠে এসেছে কীভাবে বায়ুদূষণের জন্যে মৃত্যু বা রোগব্যাধির হার বেড়ে যাচ্ছে। অ্যামেরিকার অস্টিনে অবস্থিত টেক্সাস বিশ্ববিদ্যালয়ের জশুয়া আপ্তে বলছেন, নতুন দৃষ্টিভঙ্গিতে আরও সহজে বোঝা যাবে দূষণের অভিশাপের মাত্রাটা।
এমনকি উচ্চআয়সম্পন্ন দেশগুলোতেও বাতাসে পার্টিকুলেট ম্যাটার বা পিএম২.৫ এর মাত্রা অনেকটাই বেশি। মার্কিন যুক্তরাষ্ট্র বা অস্ট্রেলিয়ার মতো দেশের নাগরিকরাও বাতাসে দূষণ সৃষ্টিকারী এই সূক্ষ্ম কণার বিপদ থেকে মুক্ত নন। উন্নত দেশের প্রযুক্তিগত উৎকর্ষের জন্যে তাদের পক্ষে দূষণ ঠেকানো কিছুটা সহজ। কিন্তু বেহাল দশা পৃথিবীর অনুন্নত আর উন্নয়নশীল দেশে।
প্রোফেসর আপ্তে একটা ব্যতিক্রমি উদাহরণও দিচ্ছেন। মিশরের কথা উল্লেখ করে উনি জানালেন, দূষণের মাত্রা কমিয়ে ঐ দেশে লোকের গড় আয়ু বেড়েছে ০.৭৬ বছর।