দৃষ্টিশক্তি থেকে ১২ বছর আগেই ডিমেনশিয়া শনাক্ত করা যায়

দৃষ্টিশক্তি থেকে ১২ বছর আগেই ডিমেনশিয়া শনাক্ত করা যায়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৭ আগষ্ট, ২০২৪
দৃষ্টিশক্তি

চোখ নাকি আমাদের মনের আয়না। গবেষণা জানাচ্ছে চোখ আমাদের মস্তিষ্কের স্বাস্থ্য সম্পর্কেও অনেক কিছু প্রকাশ করতে পারে। প্রকৃতপক্ষে, চোখের সমস্যা জ্ঞানীয় পতনের প্রাথমিক লক্ষণ হতে পারে। গবেষণায় ইংল্যান্ডের নরফোকের ৮৬২৩ জন সুস্থ মানুষ নিয়ে তাদের বহু বছর ধরে অনুসরণ করা হয়েছিল। অধ্যয়নের শেষে দেখা গিয়েছিল ৫৩৭ জন অংশগ্রহণকারী ডিমেনশিয়ার শিকার হয়েছেন। যার থেকে জানা গেছে দৃষ্টিশক্তির সংবেদনশীলতা হ্রাস ১২ বছর আগেই ডিমেনশিয়া রোগের পূর্বাভাস দিতে পারে। অধ্যয়নের শুরুতে, অংশগ্রহণকারীদের চাক্ষুষ সংবেদনশীলতা পরীক্ষা করা হয়েছিল। তারা কম্পিউটার স্ক্রিনে চলমান বিন্দু দিয়ে যখন একটা ত্রিভুজ গঠিত হতে দেখেন তখন সাথে সাথে একটা বোতাম টিপতে হয়েছিল। পরবর্তীতে যাদের ডিমেনশিয়া হয়েছিল, দেখা গেছে তাদের স্ক্রিনে এই ত্রিভুজটা দেখতে অনেক সময় লাগে।
চাক্ষুষ সমস্যার সাথে জ্ঞানীয় পতনের যোগসূত্রের কারণ বিষাক্ত অ্যামাইলয়েড ফলক হতে পারে। দৃষ্টিশক্তির সাথে যুক্ত মস্তিষ্কের অংশ এই বিষাক্ত ফলকগুলোর জন্য ধ্বংস হয়। তাই স্মৃতি পরীক্ষার তুলনায় দৃষ্টিশক্তি পরীক্ষা আগেই রোগের সূত্রপাত শনাক্ত করতে পারে। অ্যালজাইমার্সের ক্ষেত্রে চাক্ষুষ সমস্যার মধ্যে কোনো বস্তুর সীমানা দেখতে, নীল সবুজ রঙের মধ্যে পার্থক্য বুঝতে (অ্যালজাইমার্সের শুরুর দিকে নীল-সবুজ বর্ণালী ক্ষতিগ্রস্থ হয়) অসুবিধা হয়। কিন্তু এগুলো মানুষের দৈনন্দিন কাজে কোনো বাধা সৃষ্টি করেনা বলে মানুষ এগুলো বিশেষ খেয়াল করেন না। এছাড়া আর একটা অসুবিধা হল চোখ সহজেই অন্য জিনিসে বিক্ষিপ্ত হয়, নিজের নিয়ন্ত্রণে চোখ থাকে না। এর ফলে অ্যাক্সিডেন্টের প্রবণতা বাড়ে। ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তিদের অচেনা মানুষের মুখ মনে রাখতেও অসুবিধা হয়। তার কারণ তাদের চোখ মানুষের মুখাবয়ব স্ক্যান করতে পারেনা। তাহলে পরে তারা সেই মানুষকে সহজে চিনতে পারেননা, এর পেছনে স্মৃতিজনিত অসুবিধা নয়, মূল কারণ হল চোখের নড়াচড়ার অসুবিধা।
যারা টিভি দেখেন, বই বেশি পড়েন তাদের চোখের নড়াচড়া বেশি হয়, আর তাতে ডিমেনশিয়ার ঝুঁকি হ্রাস পায়। একটা অদ্ভুত বিষয় হল যাদের চোখ বাঁদিক থেকে ডানদিকে আর ডানদিক থেকে বাঁদিকে খুব দ্রুত নড়াচড়া করে ( সেকেন্ডে দুবার নড়াচড়া) তাদের নিজের জীবনের ঘটনা, স্মৃতি বেশি ভালো মনে থাকে। কিন্তু এর সুবিধা ডানহাতিরা পায়, কেন এটা বাঁহাতিদের পক্ষে বিশেষ সাহায্য করেনা, তা এখনও স্পষ্ট নয়। তবে চোখের নড়াচড়া দেখে রোগ নির্ণয় করার প্রযুক্তি এখনও সম্পূর্ণ বিকশিত নয়। এই আইট্র্যাকিং প্রযুক্তি ল্যাবে গ্রহণযোগ্য, কিন্তু রোগ নির্ণয় করার জন্য সস্তা ও সহজ প্রযুক্তির বিকাশ প্রয়োজন।